সোমবার, ২৪ জুন ২০২৪, ১১:২৪ অপরাহ্ন
শিরোনামঃ
মুন্সীগঞ্জে সিরাজদিখানে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেল মাহিন্দ্রা ,চালক নিহত । মুন্সীগঞ্জে গজারিয়ায় আ”লীগের দুই গ্রুপের সংঘর্ষে ৬জন গুলিবিদ্ধসহ আহত ১০ কালিগঞ্জে নওয়াবেঁকী গণমূখী ফাউন্ডেশনের অনিয়ম দূর্নীতি ও গ্রাহক হয়রানীর প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত কালিগঞ্জ বিষ্ণুপুরে সার্বজনীন বাসন্তী মন্দিরের প্রসাদ খেয়ে শিশুর মৃত্যু, চিকিৎসাধীন ৭০ জন কালিগঞ্জের পল্লীতে বিনা নোটিশে উচ্ছেদ করা হয়েছে ১৭ টি পরিবারকে রায়পুরায় আ.লীগ এর ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত প্রতিরোধহীন বেদনা আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন হামিদচর এলাকা থেকে অবশেষে কাজলের লাশ উদ্ধার সাতক্ষীরা জেলা প্রশাসকের ভ্যান উপহার পেলেন স্বামী পরিত্যক্তা নারী

আর কি ফিরে পাবো সেই দিনগুলো ?

রিপোর্টার নামঃ
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২
  • ৩২৭ বার পঠিত

লেখক, রফিকুল ইসলাম ভুলুঃ

অনেক দিন পর নদীর ধারে বসে, বাহিরের আবহাওয়া দেখে হঠাত মনে পড়ে গেলো পুরোনো দিনের স্মৃতি । গ্রাম বাংলার নৌকা ভ্রমণের সেই দিন গুলোর কথা । কেউ বলে ছইয়া নৌকা আবার কেউ বলে কেড়াইয়া নৌকা ।

নদীতে হালকা বাতাসে ভাঙা-ভাঙা ঢেউয়ের প্রলেপ । ঢেউয়ের মাঝে নৌকা দোলার সঙ্গে, শরীর ও মনের দোলায় শিহরণ জাগে আবেগ ভরা মনে এবং প্রকৃতির মনোরম দৃশ্যে আনন্দ বয়ে যায় হৃদয় মাঝে ।

খোলা আকাশে ধূসর রঙে নীলের মিশ্রন আর মেঘলা আবহাওয়ার ভাব । পরোক্ষনেই নেমে এলো মুশল ধারে বৃষ্টি । সে-কি এক অপরূপ দৃশ্য । মাঝি মাতলা পড়ে ভিজে ভিজে নৌকা বাইছে । টুপ-টুপিয়ে বৃষ্টি ঝরছে আর বৃষ্টির ঐ মিষ্টি সুরে মাঝি গুন গুনিয়ে গান গাইছে ।

এরই মাঝে মেঘের ফাঁকে ফাঁকে সূর্যের আলো উঁকি দিয়ে, রঙ ধনুকে সাজিয়ে দিলো ঐ দূর আকাশে । হালকা রৌদ্র, হালকা বাতাস । মাঝির গায়ের কাপড় শুকাচ্ছে । চারিদিকে সবুজের আবরণ । দূর গ্রামের মাইক থেকে ভেসে আসছে এলোমেলো বাতাসে, ভাঙা ভাঙা গানের আওয়াজ ।
”পদ্মার ঢেউ———–রে”———— ।

সময় গড়িয়ে ক্ষুধা নিবারণে খাবার পরিবেশন । বৌ ভাত অর্থাত গ্রামীন ভাষায় বলে বৌয়া । না ভাত, না পোলাও, না খিচুরি, না বিরিয়ানি । তবে খুব মজার খাবার । তরকারী ছাড়াই খাওয়া চলে । কালো ধানের, লাল রঙের আউশের চাল, তৈল, পিয়াজ, রসুন, শুকনো মরিচ আর হালকা হলুদের গুড়া এবং সামান্য লবন মিশিয়ে পাকানো । অর্থাত চলন্ত পথে সে এক মজাদার খাবার । সাথে আবার ডিম ভাজাও ।

চলতে চলতে সন্ধ্যা গড়িয়ে রাত । মাঝি নৌকা বাইছে । বৈঠার আঘাতে পানির ছলাৎ ছল শব্দ কানে শুনতে ভালোই লাগছিলো । নৌকার অগ্রভাগে একটি বাতি জ্বালিয়ে চলছে মাঝি । অন্যদিকে অন্ধকার রাতে আকাশের তারা গুলো মিট মিটিয়ে জ্বলছে । ক্লান্ত দেহ, হিমেল হাওয়া ।নৌকায় বিছানো শিতল পাটিতে নিজেরাই অজান্তে ঘুমিয়ে পড়া ।

হঠাত করে মনে হলো যেনো, একটি স্বগীয় ঘুম থেকে জেগে উঠা । কিযে আত্ম-তৃপ্তি আর কিযে আনন্দ যা বর্ননাতীত । আর কি ফিরে পাবো সেই দিনগুলো, যা হারিয়ে গেছে জীবন থেকে ? যাহা শুধু স্মৃতি চারণে জেগে উঠা ।

মানুষের চক্ষু ক্যামেরা দিয়ে মনের পর্দায় যাহা কিছু ধারণ করা হয়ে থাকে, যুগের পর যুগ, এমনকি শতো বছর পরেও যেনো অবিকল দৃশ্য বহমান । জীবন চলার পথে, সুখ-দুঃখের সকল ঘটনা মস্তিষ্কে ধারণকৃত কার্যক্রমের উপলব্ধি স্মরণে আসা, সে এক রহস্যে ঘেরা অদৃশ্য বাস্তবতা । যেমন স্বপ্ন একটি অদৃশ্য বাস্তবতা ।

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।