সোমবার, ২৪ জুন ২০২৪, ১১:১৪ অপরাহ্ন
শিরোনামঃ
মুন্সীগঞ্জে সিরাজদিখানে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেল মাহিন্দ্রা ,চালক নিহত । মুন্সীগঞ্জে গজারিয়ায় আ”লীগের দুই গ্রুপের সংঘর্ষে ৬জন গুলিবিদ্ধসহ আহত ১০ কালিগঞ্জে নওয়াবেঁকী গণমূখী ফাউন্ডেশনের অনিয়ম দূর্নীতি ও গ্রাহক হয়রানীর প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত কালিগঞ্জ বিষ্ণুপুরে সার্বজনীন বাসন্তী মন্দিরের প্রসাদ খেয়ে শিশুর মৃত্যু, চিকিৎসাধীন ৭০ জন কালিগঞ্জের পল্লীতে বিনা নোটিশে উচ্ছেদ করা হয়েছে ১৭ টি পরিবারকে রায়পুরায় আ.লীগ এর ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত প্রতিরোধহীন বেদনা আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন হামিদচর এলাকা থেকে অবশেষে কাজলের লাশ উদ্ধার সাতক্ষীরা জেলা প্রশাসকের ভ্যান উপহার পেলেন স্বামী পরিত্যক্তা নারী

কালিগঞ্জে মহিলা উন্নয়ন সংস্থা’র বাস্তবায়ন প্রকল্পের অধীনে পরিষদ হলরুমে ও নেংগী নারীদলের উঠান বৈঠক অনুষ্ঠিত।

রিপোর্টার নামঃ
  • আপডেট সময় শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২
  • ১৩২ বার পঠিত

 

শিমুল হোসেন, নিজস্ব প্রতিবেদকঃ

কালিগঞ্জ উপজেলার কৃষ্ণনগর ইউনিয়ন মহিলা উন্নয়ন সংস্থা’র বাস্তবায়ন প্রকল্পের অধীনে নেংগী নারীদলের উঠান বৈঠক ও স্থানীয় পর্যায়ে সক্ষমতা বৃদ্ধি ও অর্থনৈতিক অবস্থার উন্নয়নে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৩ শে সেপ্টেম্বর) সকাল ১০টায় ক্রিশ্চিয়ান এইডের অর্থায়নে নওয়াবেঁকী গণমুখী ফাউন্ডেশনের (এনজিএফ) কারিগরি সহযোগিতায় মিশন মহিলা উন্নয়ন সংস্থা‘র বাস্তবায়ন প্রকল্পের অধীনে ইউনিয়ন পরিষদের হলরুমে ও নেংগী নারী দলকে নিয়ে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।

সারাদেশ থেকে ১৬ টি নারী সংগঠনের নির্বাহী প্রধান ও তাদেরে কর্মীগণ সহ ক্রিশ্চিয়ান এইডের উদ্ধার্তন কর্মকর্তা গণ উপস্থিত ছিলেন উঠান বৈঠকের উদ্দেশ্য এ উঠান বৈঠকের মূল উদ্দেশ্য হলো জলবায়ু পরিবর্তনে খাপ খাওয়া নো এবং অভিযোজন প্রক্রিয়ার জেন্ডার কে মূলধারায় নিয়ে আসা।দুর্যোগের পরবর্তীতে করনীয়, অভিজোযন, প্রশমন ইত্যাদি বিষয় কে সামনে নিয়ে আলোচনা করা হয়।

মাঠপর্যায়ে বাস্তবায়নকারী মিশন মহিলা উন্নয়ন সংস্থা‘র প্রকল্প পরিচালক শেখ আব্দুল্লাহ বক্তব্য বলেন” নারীর ক্ষমতায়ন আধুনিক বাংলাদেশ বিনির্মান ও সমগ্রীক উন্নয়ন বহুলাংশে নির্ভরশীল। আমরা যদি নারীর নেতৃত্ব বৃদ্ধি ও উদ্যোগী হওয়ার সুযোগ করে দেই তাহলে উন্নয়নের অগ্রযাত্রা সহজ হবে। সভায় মিশন মহিলা উন্নয়ন সংস্থা‘র নির্বাহী প্রধান ছকিনা পারভনি বলেন (পার) প্রকল্পের অন্যতম লক্ষ্য হলো লিঙ্গ সমতায়নকে প্রাধান্য দিয়ে দুর্যোগ ঝুঁকি হ্রাস কার্যক্রমে স্থানীয় লোকজনের অংশগ্রহনকে তরান্বিত করা,নারী নেতৃত্বায়নকে উৎসাহ প্রদান করা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ১নং কৃষ্ণনগর (ইউপি) চেয়ারম্যান ও বাংলাদেশ জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির মহিলা সদস্য সাফিয়া পারভীন বলেন” অ্যাডভোকেসি কর্মশালা,প্রকল্পের অন্যতম লক্ষ্য হচ্ছে লিঙ্গ সমতায়নকে প্রাধান্য দিয়ে দুর্যোগ ঝুকি হ্রাস কার্যক্রমে স্থানীয় লোকজনের অংশগ্রহণকে তরান্বিত করা, নারী নেতৃত্বায়ণকে উৎসাহ প্রদান করা। আমাদের দেশে স্থানীয় পর্যায়ে সক্ষমতা বৃদ্ধি ও অর্থনৈতিক অবস্থার উন্নয়নে প্রশিক্ষণ, অনুদান প্রদানে বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান কাজ করছে।

টেকসই উন্নয়নের ক্ষেত্রে স্থানীয় সরকার গুরুত্ব ভুমিকা পালন করে থাকে। বাংলাদেশে স্থানীয় সরকার কাঠামোর সবচেয়ে নিম্নতর কাঠামো হচ্ছে ইউনিয়ন পরিষদ। এই কাঠামোর আওতায় সরকার তার উন্নয়ন কর্মকাকান্ড পরিচালনার জন্য বিভিন সংঘ/কমিটি তৈরী করে সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচী, দুর্যোগে সহায়তা প্রদানসহ উন্নয়নশীল বিভিন্ন পরিকল্পনা প্রনয়ন করে। এই সকল উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে জেন্ডার সমতায়ন গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করতে পারে।এনজিএফ প্রতিনিধি হিসাবে উপস্থিত থেকে প্রকল্প সমন্বয়কারী জনাব শাহ ইলিয়াস বলেন (পার) প্রকল্পের অন্যতম লক্ষ্য হলো লিঙ্গ সমতায়নকে প্রাধান্য দিয়ে দুর্যোগ ঝুঁকি হ্রাস কার্যক্রমে স্থানীয় লোকজনের অংশগ্রহনকে তরান্বিত করা,নারী নেতৃত্বায়নকে উৎসাহ প্রদান করা।

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।