বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন
শিরোনামঃ
সুন্দরগঞ্জে মাদকসহ জনতার হাতে আসামি আটক! রহস্যজনকভাবে সেই আসামি উধাও  সালথায় বেশি দামে পেঁয়াজ বিক্রি: তিন ব্যবসায়ীকে জরিমানা সাতক্ষীরায় দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত পঞ্চগড়ে ৫৭ হাজার কিশোরী পাবেন বিনামূল্যে এইচপিভি টিকা শীতের আগমনী বার্তায় খেজুর গাছ পরিচর্চায় ব্যস্ত চারঘাটের গাছিরা চারটি ধর্মীয় প্রতিষ্ঠানের সভাপতি থেকে বিভিন্ন অনিয়ম দুর্নীতি ও অর্থ আত্মসাতের অভিযোগ আবু যাইদ অপুর বিরুদ্ধে  জাতীয় সড়ক নিরাপদ দিবস উপলক্ষে ইয়ামাহা রাইডার্স ক্লাব ফরিদপুর এর ব্যতিক্রম উদ্যোগ সরকারি বাঙলা কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ওরিয়েন্টেশন ও নবীন বরন অনুষ্ঠিত  বনার্ঢ্য আয়োজনে নিসচা মুন্সীগঞ্জ জেলা শাখার জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত কালিগঞ্জে শিক্ষকের পদত্যাগের দাবীতে মহাসড়কে বিক্ষোভ করেছে অভিভাবক ও শিক্ষার্থীরা

পঞ্চগড়ে ৫৭ হাজার কিশোরী পাবেন বিনামূল্যে এইচপিভি টিকা

রিপোর্টার নামঃ
  • আপডেট সময় বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪
  • ১৯ বার পঠিত

বদরুদ্দোজা প্রধান, পঞ্চগড় প্রতিনিধিঃ

পঞ্চগড়ের সিভিল সার্জন কার্যালয়ে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে জেলার ৫৭ হাজার কিশোরীকে বিনামূল্যে এইচপিভি (হিউম্যান প্যাপিলোমা ভাইরাস) টিকা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। ২৩ অক্টোবর বুধবার সকালে এই ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

পঞ্চগড়ের সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান টিকাদান কর্মসূচির বিষয়ে বিস্তারিত তুলে ধরেন। তিনি জানান, জরায়ুমুখ ক্যান্সার নারীদের ক্যান্সারজনিত মৃত্যুর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। এইচপিভি টিকা জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে অত্যন্ত কার্যকর। এক ডোজ টিকাই এ রোগ প্রতিরোধের জন্য যথেষ্ট। টিকাটি বিশ্বব্যাপী পরীক্ষিত, নিরাপদ ও কার্যকর বলে উল্লেখ করেন তিনি।

এবার পঞ্চগড় জেলার পাঁচটি উপজেলায় ৫৭ হাজার কিশোরীকে এই টিকা দেওয়া হবে।

।সরকার কিশোরীদের মধ্যে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকা দেওয়ার বিশেষ কর্মসূচি হাতে নিয়েছে। ২৪ অক্টোবর বৃহস্পতিবার থেকে ঢাকাব্যতীত দেশের সাতটি বিভাগে এই টিকাদান কার্যক্রম শুরু হবে। পঞ্চম থেকে নবম শ্রেণির ছাত্রী এবং ১০ থেকে ১৪ বছর বয়সী স্কুলের বাইরে থাকা কিশোরীরাও এ টিকা বিনামূল্যে পাবে।এই এক ডোজের টিকাদান কর্মসূচি ১৮ দিন ধরে চলবে। এর আওতায় সারাদেশে ৬২ লাখ ১২ হাজার ৫৫৯ কিশোরীকে টিকা দেওয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

([https://vaxepi.govbd/registrationগিয়ে জন্মনিবন্ধন নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে। যাদের অনলাইন জন্মনিবন্ধন সনদ নেই, তাদেরও বিশেষভাবে তালিকাভুক্ত করে টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে। নিবন্ধন কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে, এবং একদিনেই দুই লাখেরও বেশি কিশোরী নিবন্ধিত হয়েছে।

সরকারের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির অধীনে ৭৯ লাখ ৪৭৮ হাজার টিকা মজুত আছে বলে জানানো হয়েছে। গত বছর এ কর্মসূচির আওতায় ১৫ লাখ ৮ হাজার ১৮৩ কিশোরীকে এইচপিভি টিকা দেওয়া হয়, যার মাধ্যমে ৭৫ শতাংশ লক্ষ্য অর্জিত হয়।

বাংলাদেশে প্রতি লাখে ১১ জন নারী জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত হন, এবং প্রতি বছর প্রায় ৫ হাজার নারী এই রোগে মারা যান। দেশে নারীদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ক্যান্সারজনিত মৃত্যুর কারণ হলো জরায়ুমুখ ক্যান্সার। এ কর্মসূচির মাধ্যমে দেশব্যাপী জরায়ুমুখ ক্যান্সারের ঝুঁকি কমানো হবে বলে আশা করা হচ্ছে।

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।