বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৮:৫৫ অপরাহ্ন
শিরোনামঃ
কালিগঞ্জে জোরপূর্বক জমি দখল ও ভাঙচুরের অভিযোগ উঠেছে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন,বিশিষ্ট ব্যবসায়ী মো.সাইফুল ইসলাম চট্টগ্রামে ঝুট গুদামে আগুন শিবরাম আদর্শ পাবলিক স্কুলে ফল উৎসব পালিত রামপালে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে কেন্দ্রীয় বিএনপি’র অর্থ সহায়তা প্রদান  গোপালগঞ্জ মুকসুদপুর উপজেলা চেয়ারম্যান হিসেবে দ্বিতীয়বার শপথ নিলেন কাবির মিয়া বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটির রাজশাহী বিভাগীয় কমিটি ঘোষণা নন্দী ভাঙ্গনের প্রতিযোগীতায় চট্টগ্রাম  গাজীপুরে শহীদ ক্যাডেট স্কুল এন্ড কলেজে ফল উৎসব ২০২৪ অনুষ্ঠিত পবিত্র ঈদুল- আযহার ঈদ শুভেচ্ছা জানিয়েছেন ৭নং ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি’মো.ইমানুর মিয়া

বাঘায় স্মার্ট ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন

রিপোর্টার নামঃ
  • আপডেট সময় শনিবার, ৮ জুন, ২০২৪
  • ১০ বার পঠিত

মৌসুমী দাস, স্টাফ রিপোর্টারঃ

“স্মাট ভূমি সেবা,স্মাট নাগরিক” এই প্রতিপাদ্য বিষয় নিয়ে রাজশাহীর বাঘা উপজেলায় শনিবার ( ৮ জুন, ২০২৪) থেকে স্মার্ট ভূমি সেবা সপ্তাহ শুরু হয়েছে। সকাল সাড়ে ১১টায় উপজেলার ভূমি কার্যালয় চত্বরে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন করা হয়েছে।

র‌্যালি পরবর্তী আলোচনা সভায় বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন অনুসরণ করে বর্তমান সরকার স্মার্ট ভূমি ব্যবস্থাপনা গড়ে তুলেছে। এ ব্যবস্থাপনায় নাগরিক সেবা প্রাপ্তি সহজ ও সুন্দর হয়েছে। নাগরিক সেবা প্রাপ্তির সুবিধা গ্রহণ করতে নাগরিকদের স্মার্ট হতে হবে। ভূমি সেবা সপ্তাহ ভূমি ব্যবস্থাপনায় নাগরিক সম্পৃক্ততা বৃদ্ধিতে সচেতনতা সৃষ্টি করবে।

উপজেলা নির্বাহী অফিসার তরিকুল ইসলাম এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যকালে সহকারী কমিশনার (ভূমি) শামসুল ইসলাম বলেন, আপনারা জানেন আমাদের এই ভূমি সেবা নিয়ে আগে অনেক জটিলতা ছিল। গতানুগতিক পদ্ধতিতে অনেক সময় ক্ষেপণ হতো। কিন্তু বর্তমান সরকার যুগোপযোগী ভাবে আমাদের ডিজিটাল পদ্ধতিতে নাগরিকদের জন্য অনেক কিছু সংস্কার সাধন করেছেন। ভূমিখেকো বলতে যা ছিল, সেগুলো কিন্তু এখন আর নেই। আপনারা অনলাইনে আবেদন করবেন, আপনার কাছে এসএমএস চলে যাবে। তিনি জানান,জনসচেতনতা বৃদ্ধিতে ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলোতেও নাগরিক সেবা প্রদান করা হচ্ছে।

সভাপতির বক্তবকালে উপজেলা নির্বাহী অফিসার বলেন, ভোগান্তি যেন সহজে কমানো যায় সেই আঙ্গিকে এই ভূমি সেবা সপ্তাহটা শুরু হয়েছে। অধিকাংশ ক্ষেত্রে জমি সংক্রান্ত ক্রাইম রিলেটেড যে বিষয়গুলো থাকে, এখন অনেক কমে এসেছে। আগে যারা আপনাদের এই ভবিষ্যৎ বিভিন্ন ভাবে শোষণ করেছিল, বাংলার প্রত্যেকটা মানুষের কাছে তা বিভিন্ন রকম ক্ষতে পরিণত হয়েছিল। ভূমি আইন পরিবর্তনের মাধ্যমে মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছেন, শেরেবাংলা একে এম ফজলুল হক।

প্রতিবন্ধী সাহায্য ও সহায়তা কেন্দ্রের কর্মকর্তা মুনসুর রহমান এর সনঞ্চালনায়, অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা আ’লীগের সাধারন সম্পাদক আশরাফুল ইসলাম (বাবুল), পরিদর্শক (ওসি তদন্ত) সোহেব খান, আড়ানী ইউনিয়ন ভূমি কর্মকর্তা, নওশাদ আলী, ভূমি সেবা গ্রহিতা মনিরুল ইসলাম, বাঘা প্রেস ক্লাবের সভাপতি আব্দুল লতিফ মিঞা,সাধারন সম্পাদক নুরুজ্জামান।

উপস্থিত ছিলেন, আলপনা খাতুনসহ উপজেলা ও ইউনিয়ন ভূমি কর্মকর্তা-সাধারন জনগন। পরে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে-করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা,অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা, শ্লোগানে উপজেলা চত্বরে ফলদ বৃক্ষ রোপন করা হয়। এর আয়োজন করে গ্লোবাল কমিউিনিটি অরগানাইজশন।

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।