বুধবার, ২৬ জুন ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন
শিরোনামঃ
দেবহাটা উপজেলা চেয়ারম্যান আলফা কারাগারে সাতক্ষীরা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যানদের শপথ গ্রহণ রাজধানীতে ট্রেনে কাটা পড়ে সাতক্ষীরার যুবক নিহত খেদাপাড়া বাবা বৈদ্যনাথ ধাম মন্দিরের যজ্ঞানুষ্ঠানে সাবেক প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য চট্টগ্রামে ট্রাক-টেম্পোর সংঘর্ষে নিহত ২ বোয়ালখালীতে টেম্পোর ধাক্কায় ভ্যানচালক আহত মোল্লারহাট আবুল খায়ের সেতুর টোল ইজারা প্রদানে কারচুপির অভিযোগ সাতক্ষীরা ইউপি চেয়ারম্যানদের পক্ষ থেকে উপজেলা চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যান কে ফুলেল শুভেচ্ছা পুরনো বিআরটিসি বাসের ফাঁদে পঞ্চগড় বাসি খেদাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে প্রার্থীতা ঘোষনা গাজী শহিদুল ইসলামের

মুন্সীগঞ্জ‌ে শারদীয় দূর্গা পূজার  মহা নবমী পালন।

রিপোর্টার নামঃ
  • আপডেট সময় মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২
  • ১৪৮ বার পঠিত

 

‌মোঃ‌ লিটন মাহমুদ, মুন্সীগঞ্জ প্রতিনিধিঃ

 

মুন্সীগঞ্জ সদর উপ‌জেলার বাঘমামুদী বালুর মাঠ সংলগ্ন শ্রীশ্রী সার্বজনীন পূজা মন্দির ও

রাধাগোবিন্দ মন্দির আজ   ৪ঠা অক্ট‌েবের রোজ (মঙ্গল বার )  শারদীয় দূর্গোৎসবের ৪র্থ দিন, আজ মহা নবমী। চন্দ্রের নবমী তিথিতে সনাতন ধর্মাবলম্বীরা আজ পালন করবেন মহা নবমী কল্পারম্ভ ও বিহিত পূজা। তথ্য মতে, রামায়ণ যুগের অবতার শ্রীরামচন্দ্র লঙ্কা অধিপতি রাবণ বধের পর নবমী তিথীতে দুর্গার পূজা করেছিলেন ১০৮টি নীলপদ্মে।

তাই দুর্গোৎসবের মহানবমীতে ষোড়শ উপাচারের সঙ্গে ১০৮টি নীলপদ্মে পূজিত হবেন দেবী দুর্গা। আরেকটি সূত্র মতে, আজ নীলকণ্ঠ, নীল অপরাজিতা ফুল ও যজ্ঞের মাধ্যমে অনুষ্ঠিত হবে নবমী বিহিত পূজা।

নবমী পূজায় যজ্ঞের মাধ্যমে দেবী দুর্গার কাছে আহুতি দেওয়া হয়। ১০৮টি বেল পাতা, আম কাঠ, ঘি দিয়ে এই যজ্ঞ করা হয়। জানা যায়, মহা অষ্টমীতে কুমারী পূজার পর নবমী সন্ধিক্ষণে অনুষ্ঠিত হয়েছে সন্ধিপূজা। মহিষাসুর নিধনের সময় দেবী দুর্গা প্রচন্ড ক্রোধে কৃষ্ণবর্ণ রূপ ধারণ করেছিলেন। তাই পূজার এই আচারের সময় দেবীকে চামুন্ডা রূপে পূজা করা হয়েছে, অর্থাৎ যিনি চন্ড ও মুণ্ডের বিনাশিনী। নানা আচারের মধ্যদিয়ে মহা নবমীর পূজা শেষে যথারীতি থাকবে অঞ্জলি নিবেদন ও প্রসাদ বিতরণ।

মূলত আজই পূজার শেষ দিন। তবে বিজয়া দশমীর দিনেও বেশকিছু আনুষ্ঠানিকতা থাকে। শুক্রবার বিজয়া দশমীতে দুর্গাদেবীর দশমী বিহিত পূজা সমাপন ও দর্পণ বিসর্জন অনুষ্ঠিত হবে। এদিনই প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে শারদীয় দুর্গোৎসব।​

শ্রীসুভাষ চন্দ্র সাহা ও শ্রী নিতাই চন্দ্র কর্মকা‌রের সার্বিক তও্বাবধা‌নে মহা নবমী পুর্জায়

আ‌রো   উপস্হ‌িত ছি‌লেন  শ্রীশ্রী সার্বজনীন পূজা মন্দির ও রাধাগোবিন্দ মন্দির ক‌মি‌র্টির সভাপ‌তি প্রশান্ত কুমার  মন্ডল (দুলাল ,)পুজা উজ্জাপন  ক‌মি‌র্টির সভা‌পতি ডাঃ তপন কুমার দাশ,পুজা উজ্জাপন  ক‌মি‌র্টির সহ সভাপ‌তি নারায়ন চন্দ্র সাহা ,পুজা উজ্জাপন কমি‌টির সহ সভাপ‌তি শ্রী লিটন চন্দ্র দাশ ,পুজা উজ্জাপন  ক‌মি‌র্টির সাধারন সন্পাদক  শ্রী নিমূল চন্দ্র সাহা ,সহ সাধারন সন্পাদক পবন চন্দ্র সাহা ,পুজা উজ্জাপন  ক‌মি‌র্টির সাংঘঠ‌নিক সন্পাদক শ্রী ডাঃকুমার মৃদুল দাস ( প্রিন্স) ,পুজা উজ্জাপন  ক‌মি‌র্টির সহ সাংঘঠ‌নিক সন্পাদক চিন্ময় সাহা ,পুজা উজ্জাপন  ক‌মি‌র্টির কোষাধ‌্যক্ষ শ্রী‌ গৌরাঙ্গ হাজরা,শ্রী শচীন সাহা  সহ আ‌রো অ‌নে‌কে।

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।