সোমবার, ২৪ জুন ২০২৪, ১০:৫৫ অপরাহ্ন
শিরোনামঃ
মুন্সীগঞ্জে সিরাজদিখানে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেল মাহিন্দ্রা ,চালক নিহত । মুন্সীগঞ্জে গজারিয়ায় আ”লীগের দুই গ্রুপের সংঘর্ষে ৬জন গুলিবিদ্ধসহ আহত ১০ কালিগঞ্জে নওয়াবেঁকী গণমূখী ফাউন্ডেশনের অনিয়ম দূর্নীতি ও গ্রাহক হয়রানীর প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত কালিগঞ্জ বিষ্ণুপুরে সার্বজনীন বাসন্তী মন্দিরের প্রসাদ খেয়ে শিশুর মৃত্যু, চিকিৎসাধীন ৭০ জন কালিগঞ্জের পল্লীতে বিনা নোটিশে উচ্ছেদ করা হয়েছে ১৭ টি পরিবারকে রায়পুরায় আ.লীগ এর ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত প্রতিরোধহীন বেদনা আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন হামিদচর এলাকা থেকে অবশেষে কাজলের লাশ উদ্ধার সাতক্ষীরা জেলা প্রশাসকের ভ্যান উপহার পেলেন স্বামী পরিত্যক্তা নারী

রংপুরের শ্যামপুর ডিগ্রি কলেজে জলবায়ু সচেতনতায় ক্লাইমেট ক্যাম্পেইন

রিপোর্টার নামঃ
  • আপডেট সময় শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২
  • ২৪০ বার পঠিত

রংপুরের শ্যামপুর ডিগ্রি কলেজে জলবায়ু সচেতনতায় ক্লাইমেট ক্যাম্পেইন

জয়ন্ত সাহা যতন,স্টাফ রিপোর্টারঃ
রংপুর সদর উপজেলার অন্যতম সেচ্ছাসেবী সংগঠন “স্বাধীন বাংলা ফাউন্ডেশন” এবং জলবায়ু পরিবর্তন ও বৃক্ষ রোপন কর্মসূচি পালন করা হয়েছে।
”একশন ক্লাইমেট ফাউন্ডেশন ” এর উদ্যোগে ৮ই সেপ্টেম্বর বৃহস্পতিবার “প্লান্ট ইয়োর ওন অক্সিজেন” নামক জলবায়ু সচেতনতা প্রকল্পের ক্লাইমেট ক্যাম্প রংপুর সদর উপজেলার বৃহত্তম ও ঐতিহ্যবাহী শ্যামপুর ডিগ্রি কলেজে অনুষ্ঠিত হয়েছে।
উক্ত ক্লাইমেট ক্যাম্পে প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন শ্যামপুর ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যাক্ষ জনাব আব্দুস ছালাম।

বৃহস্পতিবার সকাল ১১ঃ০০ সময়ে স্বাধীন বাংলা ফাউন্ডেশন এর ভলান্টিয়ারা উক্ত কলেজ ক্যম্পাসে উপস্থিত হয়ে শ্রেণী কক্ষে শিক্ষার্থীদের আয়োজনের সম্পর্কে অবহিত করেন। এবং বেলা ১২ঃ৩০ মিনিটে প্রধান অথিতির আগমনের মধ্য দিয়ে কর্যক্রমের শুভ সূচনা করেন।জলবায়ু সচেতনতা বিষয়ক আলোচনার প্রথমে স্বাধীন বাংলা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা দেলোয়ার হোসেন জলবায়ু পরিবর্তন ও জীববৈচিত্র্য হ্রাস এবং আমাদের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেন৷ তার বক্তব্যে তিনি বলেন ” জলবায়ু পরিবর্তনের ফলে যে ভাবে পৃথিবী থেকে অনান্য পশু,পাখি, সরীসৃপ প্রানী হারিয়ে যাচ্ছে এমন একদিন আসবে আমারাও জলবায়ু পরিবর্তনের প্রভাবে হারিয়ে যাবো।” পরবর্তীতে ক্লাইমেট ক্যাম্পে মারমা ইয়োথ ইম্পায়ারমেন্ট এসোসিয়েশন ফর সাসটেইনেবল সিভিলাইজেশ্যন এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আংসহালা মারমা এবং একশন ক্লাইমেট ফাউন্ডেশনের উপদেষ্টা ও পরিবেশ বিশেষজ্ঞ লায়ন মোহাম্মদ আবুল বাশার ভার্চুয়ালি যুক্ত হয়।

আংসহালা মারমা তার বক্তব্যে স্বাধীন বাংলা ফাউন্ডেশন এবং একশন ক্লাইমেট ফাউন্ডেশন এর যৌথ উদ্যোগ “প্লান্ট ইউর ওন অক্সিজেন ” এর ভুয়সী প্রসংশা করেন। জলবায়ু পরিবর্তন রোধে যুব সমাজের ভুমিকা গুরুত্বপূর্ণ তাদের জলবায়ু পরিবর্তনের সমাধানে কাজ করতে উৎসাহ প্রদান করেন।লায়ন মোহাম্মদ আবুল বাশার তার বক্তব্যে “জলবায়ু পরিবর্তনে রোধে বৃক্ষ রোপনের উপর গুরুত্ব আরোপ করে বলেন জলবায়ু পরিবর্তনে রোধে বৃক্ষ রোপন হতে পারে অন্যতম বড় একটি সমাধান।

প্রধান অথিতি জনাব আব্দুস ছালাম তার বক্তব্যে শিক্ষার্থীদের বৃক্ষ রোপন সম্পর্কে মহানবী হজরত মুহাম্মদ (সাঃ) এর হাদিসের আলোকে বলেন বৃক্ষ রোপন সদকায়ে জারিয়াহ। তাই আমাদের আখিরাত, পরকাল এবং এই পৃথিবীর জন্য হলেও বৃক্ষ রোপন করা প্রয়োজন।

এই সময় অনান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বাধীন বাংলা ফাউন্ডেশনের ফান্ডরাইজিং অফিসার রেজাউল ইসলাম রনি প্রচার বিষয়ক কর্মকর্তা ইচানুর রহমান,এম. মেজবাহ,তিথি প্রিয়া, রাত্রি খন্দকারসহ স্বাধীন বাংলা ফাউন্ডেশন এর শ্যামপুর ডিগ্রি কলেজের ক্যাম্পাস এম্বাসেডর এবং অনান্য সেচ্ছাসেবক।আয়োজকরা জানান, জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক সমস্যা। যে সমস্যার সমাধানে বিলম্ব হলেই এই পৃথিবীতে মানুষের অস্তিত্ব হুমকির সম্মুখিন গতে হবে।

” প্লান্ট ইয়োর ওন অক্সিজেন” স্কুল ক্যাম্পেইনটি একশন ক্লাইমেট ফাউন্ডেশন এবং স্বাধীন বাংলা ফাউন্ডেশন যৌথভাবে একবছর ধরে বিভিন্ন বিদ্যালয়ে আয়োজন করবে।

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।