বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০:০৯ অপরাহ্ন
শিরোনামঃ
কালিগঞ্জে শিক্ষাবান্ধব ডাঃ আমিরুল ইসলাম ৬ বার এসএমসি’র সভাপতি নির্বাচিত সাংবাদিকরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আছেন, প্রয়োজনে যেকোনো কিছু করতে প্রস্তুত গাইবান্ধা জেলা আওয়ামীলীগ অফিসে হামলা ও অগ্নি সংযোগের ঘটনায় সংবাদ সম্মেলন সাতক্ষীরায় সদর থানা ঘেরাও চেষ্টা পুলিশের লাঠিচার্জ সাতক্ষীরা জেলা যুবলীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত জিএমপি পূবাইল থানা পুলিশের অভিযানে ০৭ কেজি গাজাসহ গ্রেফতার-০১ সাতক্ষীরায় স্টাটিকস শিক্ষা সহায়ক সংস্থার শিক্ষা উপকরণ বিতরণ অবশেষে কোটা সংস্কারের দাবি মানলেন সরকার কোটা আন্দোলনে ঢাকায় পুলিশের গুলিতে সাতক্ষীরার আসিফ’র মৃত্যু বোয়াখালীতে স্কুলছাত্রীকে যৌন হয়রানির ল্যাব সহকারী কে গ্রেপ্তার

সাতক্ষীরায় মানবাধিকার পরিস্থিতি ও করণীয় বিষয়ে মত বিনিময় সভা

আজহারুল ইসলাম সাদী, স্টাফ রিপোর্টারঃ
  • আপডেট সময় রবিবার, ১৯ মে, ২০২৪
  • ৫৮ বার পঠিত

 

আজহারুল ইসলাম সাদী, স্টাফ রিপোর্টারঃ

সাতক্ষীরায় মানবাধিকার পরিস্থিতি ও করণীয় বিষয়ে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৮ মে) শহরের কোরাইশী ফুটপার্ক কনফারেন্স রুমে
ডিস্ট্রিক্ট হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক এর আয়োজনে ও মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) এর সহযোগিতায় মানবাধিকার পরিস্থিতি ও করণীয় বিষয়ে অনুষ্ঠিত মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

ডিস্ট্রিক্ট হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক সাতক্ষীরার আহবায়ক এডভোকেট আবুল কালাম আজাদ এর
সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও সাতক্ষীরা সদর (২) আসনের সংসদ সদস্য মোঃ আশরাফুজ্জামান আশু, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য লায়লা পারভীন সেঁজুতি।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানবাধিকার সাংস্কৃতিক ফাউন্ডেশন এমএসএফ’র কেন্দ্রীয় সমন্বয়কারী
মোহাম্মদ টিপু সুলতান, এড. শাহনাজ পারভীন মিলি, শিক্ষাবিদ প্রফেসর আব্দুল হামিদ।

অনুষ্ঠিত মতবিনিময় সভায় উন্মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন, অধ্যক্ষ দিলারা বেগম, সিনিয়র সাংবাদিক এম কামরুজ্জামান, জেলা আওয়ামী লীগ নেতা এ্ড. আজহারুল ইসলাম, অধ্যক্ষ পবিত্র মোহন দাস, এ্ড. ঝুমুর, এডভোকেট আসাদুজ্জামান দিলু, সাবেক কাউন্সিলর ফারহা দিবা খান সাথী, সাংবাদিক আব্দুস সামাদ, এ্ড. বদিউজ্জামান, নারীনেত্রী ফরিদা আক্তার বিউটি, এ্ড আল মাহমুদ পলাশ, উদীচীর শেখ সিদ্দিকুর রহমান, দলিত নেতা গৌর পদ, আলী আকবর, সাতক্ষীরা সাইবার ক্রাইম এ্যালাট টিমের সমন্নয়ক মাহবুবুল হক, রুহুল আমিন, এ্ড. আব্দুল্লা হাবিব, ভূমিহীন নেতা মো. আব্দুস সামাদ, নাগরিক নেতা আলী নূর খান বাবুল, মটর শ্রমিক নেতা রবিউল ইসলাম রবি।

প্রধান অতিথি এমপি মো. আশরাফুজ্জামান আশু বলেন,  সাতক্ষীরায় মানবাধিকার লঙ্ঘনকারী, দুর্নীতিগস্থ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও সাম্প্রদায়িকতা সৃষ্টিকারীদের কোনভাবেই প্রশ্রয় দেওয়া হবে না। অসাংবাদিকতাকে দুর করে সঠিকভাবে সংবাদ প্রকাশ করতে হবে। ভুঁইফোঁড় নয় প্রকৃত সাংবাদিকরাই দেশ ও জাতির জন্য মঙ্গলজনক বলে তিনি মন্তব্য করেন,
এমপি আশু আরও বলেন, পরিছন্ন সাতক্ষীরা সদর আসন গড়তে যত বাঁধায় আসুক না কেন আমি লড়াই করতে প্রস্তুত আছি। সেজন্য সুশীল সমাজের প্রতিনিধি, স্থানীয় জনগন, আওয়ামী লীগ ও জোটের নেতাকর্মীদের সহোযোগিতা প্রয়োজন। সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা সেবার মান উন্নত করা, পুলিশ প্রশাসনকে জবাবদিহিতার আওতায় নিয়ে আসায় হবে আমার আগামীদিনের চ্যালেঞ্জ। জনগন যদি তার ন্যায্য অধিকার আদায় করতে সচেষ্ট হয় তবে আর মানবাধিকার লঙ্ঘিত হবে না বলে তিনি তার বক্তব্যে অভিমত প্রকাশ করেন।

বিশেষ অতিথি সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য লায়লা পারভীন সেঁজুতি তার বক্তব্যে বলেন, নিজের অধিকার নিজেই আদায় করে নিতে হবে। আমরা নিজেদের অধিকার প্রতিষ্ঠিত না করে আপস-মিমাংশার দিকে এগিয়ে যাচ্ছি। আমরা অন্যায়ের প্রতিবাদ না করে অন্যায়কে প্রশ্রয় দিচ্ছি। সেজন্য অন্যায়ের প্রতিবাদ করতে হবে। যেখানে একটি ধর্ষণের মামলাকেও টাকার বিনিময়ে আপস করা হয় তাহলে মানবাধিকার পরিস্থিতি কোথায় সেটাই আপনাদের কাছে প্রশ্ন রেখে গেলাম। তেমনি সড়ক দুর্ঘটনায় নিহত ব্যাক্তির পরিবারও একইভাবে আপসের মাধ্যমে পরিস্থিতি নিয়ন্ত্রন করে। অতীতের সরকারের চেয়ে বর্তমান সরকার কোন মানুষের স্বাধীনতা খর্ব করছে না। বরঞ্চ ব্যক্তি স্বাধীনতাটা আরও বেড়েছে বলে তিনি মনে করেন। সেজন্য সকলকে নিজ নিজ জায়গা থেকে সচেতনতা সৃষ্টি করতে হবে যাতে কোন মানবাধিকার লঙ্ঘিত না হয়।

মতবিনিময় সভায় চলতি বছরের তিন মাসের (জানুয়ারী-মার্চ) সাতক্ষীরায় ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার তথ্য সম্বলিত বুকলেট প্রকাশ করে। তাতে সাতক্ষীরায় ৭টি  উপজেলার ৮টি থানায় একটি এসিড নিক্ষেপের ঘটনা ঘটেছে,১৬ টি ধর্ষণ, নারী নির্যাতন ৩৬, ৮ টি সিঁধেল চুরি, একটি গাড়ি চুরি, অন্যান্য চুরি ২২ টি, সড়ক দুর্ঘটনা ঘটেছে ৭ টি, ২টি মানব পাচার,পর্নো গ্রাফি একটি, অস্ত্র আইন মামলা একটি,চোরা চালান ৭টি,মাদক দ্রব্য আইনে মামলা, ১৯৮ টি, অন্যান্য রুজুকৃত মামলা রেকর্ড করা হয়েছে ২৪৫টি বলে সভায় বক্তারা উপস্থাপন করেন।

অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন ডিস্ট্রিক্ট হিউম্যান রাইটস ডিফেন্স নেটওয়ার্ক সাতক্ষীরার সদস্য সচিব এডভোকেট মুনিরুদ্দীন।

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।