সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০২:১৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
বন্ধু ফোরামের সভাপতি মোস্তফা আক্তারুজ্জামান পল্টুর ৫৫তম জন্মদিন পালন  কালিগঞ্জে বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত  কালিগঞ্জ প্রেসক্লাবে কেমিস্ট এন্ড ড্রাগিস্টস্ সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত  “প্রকাশিত সংবাদের প্রতিবাদ” জানিয়েছেন মজিবুর রহমান দেওয়ান কালিগঞ্জ প্রেসক্লাবের কার্য নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে  বকশীগঞ্জের মুনীরা বেগম জামালপুর জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত ভাঙ্গায় এখনও ছাত্রীদের ক্লাস নেন সেই “লম্পট” আজাদ! (পর্ব-১) মুন্সীগঞ্জে মামলার পলাতক আসামি গ্ৰেফতার। বকশীগঞ্জে ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে প্রাথমিক সহকারী শিক্ষকদের মানববন্ধন পদত্যাগী সভাপতি এখন মাঠে সরোব। তৃণমূল পর্যায়ে নেতা কর্মীদের ক্ষোপ ।

সিরাজদিখানে মেধাবিকাশ একাডেমি স্কুলের শিক্ষা সফর অনুষ্ঠিত

রিপোর্টার নামঃ
  • আপডেট সময় শনিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৪৩ বার পঠিত

সিরাজদিখান,মুন্সিগঞ্জ প্রতিনিধিঃ

ভ্রমণ মানুষকে কুপমন্ডুকতার ছত্রছায়া থেকে মুক্ত করে বিশাল পৃথিবীর অপার সৌন্দর্যের মধ্যে ঠাঁই দেয়। মানুষের মনকে করে তোলে উদার। ক্ষুদ্র এ মানব জীবনকে দান করে গতিশীলতা। আর সেই ভ্রমণ যদি হয় শিক্ষা লাভের উদ্দেশ্যে তাহলে তো কথাই নেই। শিক্ষা সফরের মাধ্যমে মানুষের অসম্পূর্ণ ও আবদ্ধ জ্ঞান বিকাশ লাভের সুযোগ পায়। শিক্ষা সফর একজন শিক্ষার্থীর শিক্ষা জীবনকে করে আনন্দময় ও পরিপূর্ণ। শিক্ষা সফরের মাধ্যমে শিক্ষার্থীরা সুযোগ পায় নিজের দেশ ও জাতির ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি তথা নিজের শেকড় সম্পর্কে জানতে। এছাড়া দেশের বাইরে সফরের মাধ্যমে তারা নানা দেশ ও জাতির ইতিহাস, ঐতিহ্য ও জীবনযাত্রার সাথে পরিচিত হতে পারে যা তাদের জ্ঞানের সীমাকে প্রসারিত করে।

বই পড়ে যে শিক্ষা অর্জন করা হয় তা পরিপূর্ণ শিক্ষা নয়। শিক্ষার সাথে বাস্তব জ্ঞানের সংমিশ্রণ ঘটাতে পারলেই তা হয়ে উঠে পরিপূর্ণ শিক্ষা। নানা রকম ব্যবহারিক কর্মকান্ডের মাধ্যমে শিক্ষাক্ষেত্রে এ পূর্ণতা অর্জন করা যায়। এসব কর্মকান্ডের মধ্যে শিক্ষা সফর অন্যতম। শিক্ষা সফরে গিয়ে শিক্ষার্থীরা শুধু আনন্দ লাভই করে না, বরং ঐতিহাসিক বিভিন্ন বিষয় প্রত্যক্ষ করে এবং সে বিষয়গুলো সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করে। তাই প্রকৃত ও পূর্ণাঙ্গ শিক্ষা অর্জনের জন্য শিক্ষা সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বর্ণাঢ্য আয়োজন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার বালুচর ইউনিয়ন খাসমহল বালুচর গ্রামের মেধাবিকাশ একাডেমির শিক্ষা সফর ২০২৩ অনুষ্ঠিত হয়েছে। ছাত্র ছাত্রী ও তাদের অভিভাবকসহ স্কুলের শিক্ষক-শিক্ষিকা এবং স্কুল ম্যানেজিং কমিটিও এ শিক্ষা সফরে অংশগ্রহণ করেন। গত (৩ ফেব্রুয়ারি) শুক্রবার দিনব্যাপী এ শিক্ষা সফর ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেন মেধাবিকাশ একাডেমির শিক্ষক, শিক্ষিকারা। এই দিন অনুষ্ঠানসূচির মধ্যে ছিল সকাল ৭.৩০ টায় অবিভাবক ও ছাত্র-ছাত্রীদের উপস্থিতি পর্ব। ৭.৪৫ মিনিটে জাতীয় সঙ্গীত ও শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, এরপর কোরআন তেলাওয়াতের মাধ্যমে শিক্ষক-শিক্ষিকা ছাত্র-ছাত্রী, অভিভাবকসহ সকলের জন্য দোয়া কামনা করে যাত্রা শুরু করা হয়।
জাতীয় স্মৃতিসৌধ, কেন্দ্রীয় শহিদ মিনার, মুক্তিযুদ্ধের জাদুঘর ঘুরে সন্ধার পর শেষ করে। এসময় উপস্থিত ছিলেন স্কুলের প্রধান শিক্ষক মোঃ ফারুক আহমেদ, বাংলা টিভির মাওয়া মুন্সিগঞ্জ প্রতিনিধিঃ মোঃ মোস্তফাসহ স্কুলের সকল শিক্ষক, শিক্ষিকারা

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।