বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৭:৪৫ অপরাহ্ন
শিরোনামঃ
কালিগঞ্জে জোরপূর্বক জমি দখল ও ভাঙচুরের অভিযোগ উঠেছে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন,বিশিষ্ট ব্যবসায়ী মো.সাইফুল ইসলাম চট্টগ্রামে ঝুট গুদামে আগুন শিবরাম আদর্শ পাবলিক স্কুলে ফল উৎসব পালিত রামপালে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে কেন্দ্রীয় বিএনপি’র অর্থ সহায়তা প্রদান  গোপালগঞ্জ মুকসুদপুর উপজেলা চেয়ারম্যান হিসেবে দ্বিতীয়বার শপথ নিলেন কাবির মিয়া বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটির রাজশাহী বিভাগীয় কমিটি ঘোষণা নন্দী ভাঙ্গনের প্রতিযোগীতায় চট্টগ্রাম  গাজীপুরে শহীদ ক্যাডেট স্কুল এন্ড কলেজে ফল উৎসব ২০২৪ অনুষ্ঠিত পবিত্র ঈদুল- আযহার ঈদ শুভেচ্ছা জানিয়েছেন ৭নং ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি’মো.ইমানুর মিয়া

সৌদিতে নতুন বিশাল গ্যাস ক্ষেত্র আবিষ্কার

আব্দুল্লাহ আল মামুন, নিজস্ব প্রতিবেদকঃ 
  • আপডেট সময় মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৭৯ বার পঠিত

 

আব্দুল্লাহ আল মামুন, নিজস্ব প্রতিবেদকঃ 

সৌদি আরবে গ্যাসের বিশাল একটি ক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। দেশটির রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকোর জুফুরাহ ফিল্ডে এর সন্ধান পাওয়া গেছে ।

গ্যাস ক্ষেত্রটি ১৭ হাজার বর্গ কিলোমিটারজুড়ে অবস্থিত।


রবিবার সৌদি জ্বালানিমন্ত্রী প্রিন্স আবদুলআজিজ বিন সালমান জানান, ওই উপকূলীয় ক্ষেত্রে অতিরিক্ত ১৫ ট্রিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক ফুট প্রাকৃতিক গ্যাস এবং ২ বিলিয়ন ব্যারেল কনডেনসেট পাওয়া গেছে।

তিনি জানান, নতুন আবিষ্কারের ফলে জুফুরাহ ক্ষেত্রে গ্যাসের মজুত ২২৯ ট্রিলিয়ন কিউবিক ফুট এবং ৭৫ বিলিয়ন ব্যারেল কনডেনসেট নিশ্চিত হয়েছে।

জুফুরাহ ‘আনকনভেনশনাল’ ক্ষেত্রটি সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদশের ঘাওয়ার তেলক্ষেত্রের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।

জুফুরাহর প্রাকৃতিক গ্যাসের উৎপাদন ২০৩০ সাল নাগাদ শেল গ্যাসের দিনে উৎপাদন ২ বিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক ফুট বাড়াবে বলে আশা করা হচ্ছে। ২০২৫ সাল নাগাদ এই উৎপাদন হতে পারে দিনে ২০০ মিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক ফুট। এছাড়া দিনে ৪১৮ মিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক ফুট ইথেন এবং ৬৩০,০০০ ব্যারেল গ্যাস লিকুইড এবং কনডেনসেট পাওয়া যাবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।