রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪১ পূর্বাহ্ন
শিরোনামঃ
রাজগঞ্জে মুক্তমঞ্চে মণিরামপুর পশ্চিমাঞ্চলের জামায়েত ইসলামীর উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত গাজীপুরের পূবাইলে জামায়াতে ইসলামের কর্মী সভা অনুষ্ঠিত সাতক্ষীরায় ইজিবাইক চুরির প্রাক্কালে আটক-১ নওগাঁ মান্দায় ইউপি চেয়ারম্যানের সংবাদ সম্মেলন ও প্রতিবাদ সভা গাজীপুরে আলেম উলামাদের সাথে জামায়াতের মতবিনিময় সাতক্ষীরার এসপিকে স্বপদে বহাল রাখার দাবী গাজীপুর কাশিমপুর কারাগার থেকে পলাতক মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৩ আসামি গ্রেপ্তার কুড়িগ্রামের রাজারহাটে বাড়িভিটে হারিয়ে দিশেহারা তিস্তা পাড়ের মানুষ মীর মোহাম্মদ নাছির উদ্দীন এর রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত কালিগঞ্জে মাধ্যমিক শিক্ষক সমিতির ত্রি-বার্ষিক সম্মেলন সম্পন্ন: সভাপতি গাজী মিজানুর,সম্পাদক নাজমুল

পবিত্র কাবার প্রধান মূল চাবি রক্ষক শেখ সালেহ আল-শাইবা এর মৃত্যু

আব্দুল্লাহ আল মামুন, নিজস্ব প্রতিবেদকঃ
  • আপডেট সময় শনিবার, ২২ জুন, ২০২৪
  • ১৫৪ বার পঠিত

 

আব্দুল্লাহ আল মামুন, নিজস্ব প্রতিনিধিঃ

পবিত্র কাবার শরীফের প্রধান মূল চাবি রক্ষক এবং উসমান ইবনে তালহা (রা.) এর ১০৯তম উত্তরাধিকারী শেখ সালেহ আল-শাইবা মারা গেছেন।

কাবাঘরের অভিভাবক এবং এর চাবির রক্ষক ড.সালেহ বিন জাইন আল-আবিদিন আল-শাইবা আজ সকালে মারা গেছেন,তিনি মক্কা বিজয়ের পর থেকে কাবার ১০৯তম অভিভাবক ছিলেন ।


সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় অবস্থিত মহান আল্লাহর ঘর পবিত্র কাবা শরিফ। কাবা শরিফে বহুকাল ধরেই তালা-চাবির ব্যবহার হয়ে আসছে।
প্রাক ইসলামি যুগ থেকে এখন পর্যন্ত পবিত্র কাবা শরিফের চাবির দায়িত্ব একটি পরিবারের কাছেই রয়েছে। যা এখনো বর্তমান।

এ সম্মানিত পরিবারটি হলো মক্কার বুন তালহা গোত্র। এ গোত্রের লোকেরা গত ১৫০০ বছর ধরে এ দায়িত্ব পালন করে আসছেন। বনু তালহা গোত্রের সবচেয়ে মুরব্বি তথা বয়স্ক সদস্যরাই উত্তরাধিকার সূত্রে এ দায়িত্ব প্রাপ্ত হন এবং সম্মানের সঙ্গে আমৃত্যু এ দায়িত্ব পালন করে থাকেন।

তবে ‘বনি শাইবা’ নামক এক আরবি গোত্রের কাছে কাবা ঘরের চাবি রক্ষণাবেক্ষণের তথ্যও পাওয়া যায়। যা এ গোত্রের সম্মানিত ব্যক্তিদের জিম্মায় থাকে। দেড় হাজার বছর পূর্বে প্রিয় নবী হয়রত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ পরিবারের কাছে কাবা শরিফের তালা-চাবি রক্ষণাবেক্ষণের দায়িত্ব দিয়েছিলেন ।

আজ ২২ জুন ফজরের নামাজের পর মসজিদুল হারামে জানাযা অনুষ্ঠিত হয় এবং মক্কার জান্নাতুল মুআল্লা কবরস্থানে তাকে দাফন হয়।

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।