শনিবার, ২৯ জুন ২০২৪, ০৬:০৬ অপরাহ্ন
শিরোনামঃ
রামপালে ‘আল খেদমত’ ফাউন্ডেশন’র উদ্যোগে ত্রাণ সামগ্রী ও ঢেউটিন বিতরণ দ্বীপ ইউনিয়ন গাবুরায় ১ যুবকের আত্মহত্যা সাতক্ষীরায় সংসদ সদস্য লায়লা পারভীন সেঁজুতির অনুকূলে টিআর কাবিখা ও ঐচ্ছিক তহবিলের চেক বিতরণ জোরপূর্বক জমি দখল করতে একই পরিবারের ৫ জনকে জখম পূবাইল থানা পুলিশের অভিযানে জিআর ওয়ারেন্টভুক্ত আসামী গ্রেফতার-০১ অনলাইনে জুয়া পরিচালনাকারীদের বিরুদ্ধে শ্রীপুর বাজার কমিটির সভাপতির হুশিয়ারি মুসলিম উদ্দিন স্মৃতি ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত স্মার্ট বাংলাদেশ গড়তে যুবকদের খেলাধুলায় মনোনিবেশ করতে হবে- লায়লা পারভীন সেজুঁতি এমপি তাহিরপুর নদীপথে অতিরিক্ত টোল আদায়ের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত সাতক্ষীরা জেলা আ’ লীগ নেতা শেখ সাহিদ উদ্দীনের সুস্থ্যতা কামনায় দোয়া মাহফিল

পুরনো বিআরটিসি বাসের ফাঁদে পঞ্চগড় বাসি

বদরুদ্দোজা প্রধান, পঞ্চগড় প্রতিনিধিঃ
  • আপডেট সময় মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪
  • ২৪ বার পঠিত

 

বদরুদ্দোজা প্রধান, পঞ্চগড় প্রতিনিধিঃ

উত্তরের জেলা পঞ্চগড় থেকে দেশের বিভিন্ন রুটে পুরাতন বিআরটিসি বাস চলাচল করছে। প্রতিদিন পঞ্চগড় থেকে হাজার হাজার যাত্রী জীবনের ঝুকি নিয়ে এই পুরাতন বিআরটিসি বাসপরিবহনে যাতায়াত করছেন। কিন্তু বাসগুলা অনেক বেশী পুরাতন হওয়ায় নানা হয়রানি এবং ভোগান্তির শিকার হচ্ছেন যাত্রীরা। তাদের অভিযোগ জরাজির্ণ এবং দুর্গন্ধ যুক্ত বাস গুলো চলাচল যেমন অস্বাস্থ্যকর তেমনি ঝুঁকিপূর্ণ। সরকার দ্রুত নতুন আধুনিক মানের বাস সরবরাহ করবেন বলে আশা করেন তারা ।

পঞ্চগড় জেলা থেকে রংপুর, রাজশাহী, নাটোর, খুলনা, দিনাজপুর,বরিশাল, চট্টগ্রাম সহ দেশর বিভিন্ন রুটে প্রায় ৬০ টি বিআরটিসিবাস চলাচল করছে। নির্ভরযোগ্য বলে মনে করে জেলার হাজার হাজার যাত্রী, তাই এসব বাসে করে যাতায়াত করে থাকেন। নির্দিষ্ট সময় ভ্রমণ করবে বলে চিকিৎসার জন্য রুগীদের পাশাপাশি শিক্ষার্থী এবং চাকুরীজিবীরাই বিআরটিসিতে যাতায়াত করেন বেশি। এসব যাত্রীর অভিযোগ বাসগুলা অনক পুরানা। ইঞ্জিনগুলা অনক পুরানা হওয়ায় রাস্তায় বেশ কয়েকবার নষ্ট হয় পড়ে থাকে। ফলে রাস্তায় বাস বদলাতে হয়, না হয় দীর্ঘ সময় নষ্ট হয় যায়। বাসের সিটগুলা ভাঙ্গাচুরা এবং জরাজির্ণ। বাসের ভিতর উৎকট গন্ধ বিরক্তিকর পরিবেশ,একটু বৃষ্টি হলেই বাসের ভিতর ভিজতে হয়,নিরুপায় হয়েই যাতায়াত করতে হয় যাত্রীদের। অধিকাংশ বাস রংচটা, গ্লাস ভাঙ্গা, লাইট ভাঙ্গা এবং সিট ভাঙ্গা।
সদর উপজেলার ভিতরগড় এলাকার যাত্রী আতাউর রহমান জানান, আমার স্ত্রীর জরুরী চিকিৎসার জন্য রংপুর হাসপাতালে নিয়ে যাছিলাম। যাওয়ার পথে বিআরটিসির বাসটি ২ বার নষ্ট হয়। পথে অপেক্ষা করতে করতে প্রায় দুই ঘটা সময় চলে যায়। ডাক্তার দেখাতে পেরেছি কিন্তু টেস্টের রেজাল্টের জন্য একদিন রংপুরে রাত্রী যাপন করত হয়। অনক হয়রানী হতে হয়েছে। তাছাড়া বাসটির সিটগুলা অত্যাধিক নোংরা।যেখানে সেখানে যাত্রী তোলে, খুবই ভোগান্তি। অচিরেই এই রুটে প্রয়োজন নতুন এবং আধুনিক মানের বিআরটিসির বাস।

চালকরা বলছেন এই রুটের বাসগুলা দীর্ঘদিন থেকেই পুরানা। জীবনের ঝুঁকি নিয়েই চালাতে হচ্ছে তাদের । এরই মধ্য কয়কটি বিআরটিসি বাস কে জরিমানাও করেছে হাইওয়ে পুলিশ ও বাংলাদেশ সড়ক কর্তৃপক্ষ। চালক আরিফুল ইসলাম জানান বাসগুলা অনক পুরানা হয়ে গেছে। ইঞ্জিনগুলা প্রায় নষ্ট। এই রুটে নতুন বাস দরকার। শুনছি অচিরই নতুন বাস দেয়া হবে।

বিআরটিসির লিজ কর্তৃপক্ষ বলেছেন পঞ্চগড় জেলার সাধারন যাত্রীরা বিআরটিসিতে যাতায়াত করতে আগ্রহী। তাই দ্রুত আধুনিক মানের বাস চান তারা।
বোদা হাইওয়ে থানার অফিসার ইনচার্জ শফিকুল ইসলাম জানান মহাসড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে তারা কাজ করছেন। পুরানা এবং অবৈধ যান চলাচল থামাতে প্রতিনিয়ত অভিযান পরিচালনা করছেন তারা।

বাংলাদশ সড়ক কর্তৃপক্ষ পঞ্চগড় জেলা অফিসে কর্মরত ইন্সপেক্টর রেজওয়ান শাহ জানান, ইতিমধ্য একটি বিআরটিসিক জরিমানা করা হয়েছ। এটা একটা সংকেত। বিআরটিসি বাসগুলার অবস্থা খুব ভালো নয়। এই এলাকার অনেক যাত্রীই বিআরটিসি বাসে ভ্রমণ করত স্বাছদবোধ করেন।

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।