শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:২৩ অপরাহ্ন
শিরোনামঃ
আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস সাতক্ষীরা সরকারি কলেজ রোড পুননির্মাণে সড়ক অবরোধে প্রস্তুতি সভা  চট্টগ্রামে সরকারি কলেজ অধ্যাপককে পিটালেন ছাত্রলীগ নেতা মোংলায় ব্র্যাকের উদ্যোগে বাল্যবিয়ে প্রতিরোধে সমন্বয় সভা চারঘাটে জাতীয় পুষ্টি সপ্তাহ সমাপনী ও পুরুস্কার বিতরণ অনুষ্ঠিত চট্টগ্রামে সিভিল সার্জন কার্যালয়ে পুষ্টি সপ্তাহের সমাপনী শরীর ঠিক রাখতে হলে পুষ্টিকর খাদ্য গ্রহণ করতে হবেঃ স্বাস্থ্য পরিচালক রামপালে সাম্প্রদায়িকতার বাষ্প ছড়ানোর অপচেষ্টা ও ষড়যন্ত্রের প্রতিবাদে আ’লীগের সংবাদ সম্মেলন  শ্যামনগরে রোগীদের মাঝে অনুদানের চেক বিতরণ করেছেন এমপি আতাউল হক দোলন  বিসিক জেলা কার্যালয়, গোপালগঞ্জের আয়োজনে পাঁচ দিনব্যাপী নারী শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ শুরু চট্টগ্রামে কোরবানির জন্য মজুদ আছে সাড়ে ৮ লাখ পশু

প্রখ্যাত কবি সিকেন্দার আবু জাফরের ১০৫ তম জন্মদিন আজ 

আজহারুল ইসলাম সাদী, স্টাফ রিপোর্টারঃ
  • আপডেট সময় মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪
  • ৭৩ বার পঠিত

 

আজহারুল ইসলাম সাদী, স্টাফ রিপোর্টারঃ

বাংলাদেশের প্রখ্যাত কবি সিকান্দার আবু জাফরের ১০৫ তম জন্মদিন আজ।১৯১৯ সালের ১৯ মার্চ বর্তমান সাতক্ষীরা জেলার তালা উপজেলার তেঁতুলিয়া গ্রামে হাশেমী পরিবারে  জন্মগ্রহণ করেন তিনি। তার পুরো নাম সৈয়দ আল হাশেমী আবু জাফর মুহাম্মদ বখত সিকান্দার। তার পিতার নাম সৈয়দ মঈনউদ্দীন হাশেমী।

শিক্ষা জীবনে তিনি তালা ব্রজেন দে সরকারি উচ্চবিদ্যালয় থেকে ম্যাট্রিক পাস করার পর কোলকাতার রিপন কলেজে থেকে (বর্তমান সুরেন্দ্রনাথ আইন কলেজ) আইএ পাস করেন। ১৯৪১ সালে তিনি কাজী নজরুল ইসলামের নবযুগ পত্রিকায় যোগ দেন। এ ছাড়াও চাকরি করেছেন দৈনিক ইত্তেফাক ও দৈনিক মিল্লাত পত্রিকায়।তার রচয়িত বিখ্যাত গান ‘আমাদের সংগ্রাম চলবেই’,  বিখ্যাত কবিতা “তুমি বাংলা ছাড়ো” এবং তার রচয়িতা নাটক  ‘সিরাজুদ্দৌলা ‘

১৯৪৭ সালে দেশভাগের পর তিনি ঢাকায় চলে আসেন।পঞ্চাশের দশকে রেডিও পাকিস্তানের শিল্পী হিসেবে কাজ করেন। একজন কবি হিসেবে সিকান্দার আবু জাফরের যেমন খ্যাতি, তেমনি খ্যাতি সাহিত্য সম্পাদক হিসেবে। সমকাল সাহিত্য পত্রিকার প্রকাশ ও প্রকাশনা সম্পাদনা ছিলেন তিনি। ১৯৫৭ থেকে ১৯৭৫ খ্রিষ্টাব্দ পর্যন্ত তিনি ‘সমকালে’র প্রকাশক ও সম্পাদকের দায়িত্ব পালন করে পূর্ববঙ্গের সাহিত্য আন্দোলনে নতুন গতির সঞ্চার করেছিলেন।ষাটের দশকের নামীদামী সব কবি-লেখকের রচনা প্রকাশিত হয়। লেখার সাবধানী ও নৈর্ব্যক্তিক নির্বাচন, প্রতিভাবান নতুন লেখকদের মর্যাদা প্রদান, মনোযোগী সম্পাদনা ও মুদ্রণ পরিপাট্যের জন্য সমকাল সব কবি-লেখকের জন্য স্বপ্নের পত্রিকা হয়ে উঠেছিল। একইসঙ্গে এটি পরিণত হয়েছিল প্রগতিশীল বাংলা সাহিত্যধারার অগ্রগামী সাহিত্যপত্রে। তার নিজেরও প্রচুর লেখা এই পত্রিকায় তিনি প্রকাশ করেছিলেন। যার মধ্যে বিখ্যাত কবিতাটি হলো ‘বাংলা ছাড়ো’।

১৯৭৫ সালের ৫ আগস্ট তিনি ঢাকায় মৃত্যু বরণ করেন এবং বনানী কবরস্থানে তাকে দাফন করা হয়। সাহিত্যে অবদানের জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার (১৯৬৬) এবং একুশে পদক (১৯৮৪, মরণোত্তর) লাভ করেন।

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।