শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩১ পূর্বাহ্ন
শিরোনামঃ
আমরা জাতি হিসেবে আজ লজ্জিত কালিগঞ্জে লিমা মহিলা উন্নয়ন সংস্থার উদ্যোগে বাল্যবিবাহ নারী শিশু নির্যাতন প্রতিরোধে উঠান বৈঠক বকশীগঞ্জে অর্থ আত্মসাতের ঘটনায় পৌর সচিবের বিরুদ্ধে সাবেক মেয়র সহ তিনজনের সংবাদ সম্মেলন বকশীগঞ্জে সিরাতুন্নবী (সা.) উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত মুন্সীগঞ্জে ঈদে মিলাদুন্নবী (সা:): জশনে জুলুস অনুষ্ঠিত । মুন্সীগঞ্জে মিরকাদিম ছাত্রদল নেতা কবরে ফুল দিয়ে শ্রদ্ধা ও জিয়ারত করলেন – জসীমউদ্দিন স্বপ্ন পূরণ যুব ফাউন্ডেশনের নতুন সদস্য বরণ ও সেরা সদস্যদের মাঝে সম্মননা ক্রেস্ট বিতরণ ২০২৪ইং বকশীগঞ্জ পৌর সচিবের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগে ভুক্তভোগীর সংবাদ সম্মেলন কালিগঞ্জে বর্তমান চেয়াম্যানের বাড়ি জ্বালানোয় মামলা করেছেন সাবেক ইউপি চেয়ারম্যান  বকশীগঞ্জে পুলিশ সদস্য ও তার ভাইয়ের বিচারের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

বিশ্ব রক্তদাতা দিবসে পদক প্রদান অনুষ্ঠানে, আইজিপি

মোঃ আরিফুজ্জামান সাগর, নিজস্ব প্রতিনিধিঃ
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৫ জুন, ২০২৩
  • ২৮৩ বার পঠিত

মোঃ আরিফুজ্জামান সাগর, নিজস্ব প্রতিনিধিঃ

বিশ্ব রক্তদাতা দিবসে পদক প্রদান অনুষ্ঠানে আইজিপি
‘করোনাকালে পুলিশ সাধারণ মানুষের পাশে থেকে জীবন রক্ষায় এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।

১৪ জুন, ‘বিশ্ব রক্তদাতা দিবস’। রক্তদাতা দিবসের এবারের প্রতিপাদ্য ‘রক্ত দান করুন, দান করুন প্লাজমা, যতবার সম্ভব গ্রহণ করুন, জীবন বাঁচানোর এ অনন্য সুযোগ’। দিবসটিকে সামনে রেখে আজ বুধবার বিকালে রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে পুলিশ ব্লাড ব্যাংক চালু করেছে পুলিশ ব্লাড ব্যাংক পদক।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম। ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বিপিএম (বার), পিপিএম এর সভাপতিত্বে অনুষ্ঠানে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ, ব্লাড ডোনার এবং চিকিৎসকগণ উপস্থিত ছিলেন।

পুলিশ ব্লাড ব্যাংকের আজীবন পৃষ্ঠপোষক ও ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার), কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের সুপারিনটেনডেন্ট ডা. মনোয়ার হাসনাত খান, ৩৫ বার রক্তদাতা মো. নজরুল ইসলাম, রক্তদাতা আমেনা হীরা প্রমুখ বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে আইজিপি বলেন, করোনাকালে যখন মানবিকতার চরম বিপর্যয় হয়েছিল তখন বাংলাদেশ পুলিশ সাধারণ মানুষের পাশে থেকে জীবন রক্ষার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।

তিনি বলেন, রক্তদাতারা নীরবে নিভৃতে মানুষের জীবন বাঁচাতে রক্ত দিয়ে যাচ্ছেন। তারা কোন কিছুর বিনিময়ে এ কাজ করেননি। তারা নিঃস্বার্থভাবে মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। তাদের এ ঋণের কোন প্রতিদান হয় না। তিনি বলেন, আপনারা মানবিকতার এক উজ্জ্বল নজির স্থাপন করেছেন।

আইজিপি দেশের জন্য, সাধারণ মানুষের জন্য কাজ করতে সকলের প্রতি আহবান জানান।

ডিএমপি কমিশনার বলেন, বাংলাদেশ পুলিশ দেশের যে কোন প্রয়োজনে এগিয়ে আসে। এর প্রমাণ ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে আজ পর্যন্ত দেশের সকল প্রয়োজনে পুলিশের অবদান রয়েছে।

অনুষ্ঠানে মোট ৭১ জন রক্তদাতাকে পদক প্রদান করা হয়। এর মধ্যে ২১ এর বেশিবার রক্তদাতা ৫ জনকে গোল্ড পদক, ১৬ এর বেশিবার রক্তদাতা ১৪ জনকে সিলভার পদক এবং ১০ থেকে ১৫ বার রক্তদাতা ৫২ জনকে ব্রোঞ্জ পদক প্রদান করা হয়। আইজিপি পদকপ্রাপ্তদের হাতে ‘পুলিশ ব্লাড ব্যাংক পদক’ তুলে দেন।

উল্লেখ্য, সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ‘রক্তে মোরা বাঁধন গড়ি, রক্ত দেব জীবন ভরি’ এ শ্লোগানকে সামনে রেখে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ২০১০ সালের ১২ ডিসেম্বর চালু করে ‘পুলিশ ব্লাড ব্যাংক’। বর্তমানে রাজারবাগে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের ২য় তলায় পুলিশ ব্লাড ব্যাংক’ এর কার্যক্রম পরিচালিত হচ্ছে। পুলিশ ব্লাড ব্যাংকের ডোনারের সংখ্যা ৪২ হাজার ৫৯৩ জন। এর মধ্যে পুলিশ সদস্য ৫ হাজার ৪৭৬ জন। সাধারণ ডোনার ৩৭ হাজার ১২৬ জন। ডোনারদের কাছ থেকে এ পর্যন্ত সংগৃহীত রক্তের পরিমাণ ৬২ হাজার ৫২১ ব্যাগ। আর সরবরাহকৃত রক্তের পরিমান ৬১ হাজার ২৫৪ ব্যাগ।

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।