শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:৫২ অপরাহ্ন
শিরোনামঃ
আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস সাতক্ষীরা সরকারি কলেজ রোড পুননির্মাণে সড়ক অবরোধে প্রস্তুতি সভা  চট্টগ্রামে সরকারি কলেজ অধ্যাপককে পিটালেন ছাত্রলীগ নেতা মোংলায় ব্র্যাকের উদ্যোগে বাল্যবিয়ে প্রতিরোধে সমন্বয় সভা চারঘাটে জাতীয় পুষ্টি সপ্তাহ সমাপনী ও পুরুস্কার বিতরণ অনুষ্ঠিত চট্টগ্রামে সিভিল সার্জন কার্যালয়ে পুষ্টি সপ্তাহের সমাপনী শরীর ঠিক রাখতে হলে পুষ্টিকর খাদ্য গ্রহণ করতে হবেঃ স্বাস্থ্য পরিচালক রামপালে সাম্প্রদায়িকতার বাষ্প ছড়ানোর অপচেষ্টা ও ষড়যন্ত্রের প্রতিবাদে আ’লীগের সংবাদ সম্মেলন  শ্যামনগরে রোগীদের মাঝে অনুদানের চেক বিতরণ করেছেন এমপি আতাউল হক দোলন  বিসিক জেলা কার্যালয়, গোপালগঞ্জের আয়োজনে পাঁচ দিনব্যাপী নারী শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ শুরু চট্টগ্রামে কোরবানির জন্য মজুদ আছে সাড়ে ৮ লাখ পশু

ব্রহ্মপুত্র নদের পাড়ে সনাতন ধর্মালম্বীদের অষ্টমীর স্নান কাল- আজ থেকেই পুর্ণ্যার্থীদের ঢল

জয়ন্ত সাহা যতন, সুন্দরগঞ্জ(গাইবান্ধা),প্রতিনিধিঃ
  • আপডেট সময় মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩
  • ২৯৮ বার পঠিত

 

জয়ন্ত সাহা যতন, সুন্দরগঞ্জ(গাইবান্ধা),প্রতিনিধিঃ

কুড়িগ্রাম জেলার চিলমারীর ব্রহ্মপুত্র নদের পাড়ে সনাতন ধর্মালম্বীদের অষ্টমীর স্নান অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামীকাল থেকে। প্রশাসনসহ বেসরকারী সংগঠনের উদ্যোগে এই স্নান উৎসবকে সাফল্যমন্ডিত করতে নেয়া হয়েছে নানা ধরণের প্রস্তুতি।

ইতিমধ্যে মঙ্গলবার সকাল থেকে অনেক দূরদূরান্ত থেকে স্নান উৎসবে আসতে শুরু করেছে পুর্ণ্যার্থীরা এর মধ্যেই বিভিন্ন স্কুলে আশ্রয় নিতে শুরু করেছে ভক্তবৃন্দরা।
শুক্ল তিথি অনুযায়ী বুধবার ভোর ৪টা থেকে ৫টা ৩০মিনিট পর্যন্ত এই দেড় ঘন্টা উত্তম সময় স্নানের। আর উত্তম লগ্ন সকাল ৯টা ৯মিনিট ২৩ সেকেন্ড থেকে শুরু হয়ে রাত ৯টা ৯মিনিট ৩০ সেকেন্ড পর্যন্ত চলবে। সেই সাথে আগামী বৃহস্পতিবার ও শুক্রবার দুই দিন ব্যাপি থানাহাট ইউনিয়নের বালাবাড়িহাটে মেলা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

মেলা উদযাপন কমিটি জানিয়েছে, এ বছর বুধবার স্নান উৎসব এর তারিখ হওয়ায় দ্বিগুণ সনাতন ধর্মাবলম্বীদের সমাগম হবে। স্নান উৎসবের জায়গা নির্ধারণ করা হয়েছে থানাহাট ইউনিয়নের রমনা ঘাট উত্তর দিক থেকে শুরু করে রাজারভিটা ভায়া রুকুনুদ্দৌলা সরকারী প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত। মেলা স্থানে পুর্ণ্যার্থীদের পোষাক পরিবর্তনের বুথ রয়েছে ৩৮টি। সেই সাথে মেলায় পয়ঃনিষ্কাশনের জন্য বেসরকারী ৭টি সংস্থা ৩৫টি অস্থায়ীভাবে পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা করে দিয়েছে। এছাড়াও মেলা সংশ্লিষ্ট এলাকায় স্কুল, মাদ্রাসা খোলা রাখার ব্যবস্থা করা হয়েছে। আইন শৃঙ্খলা রক্ষায় এ উৎসবে ২ থেকে ৩ স্তরে জেলা উপজেলার প্রায় ৯০জন পুলিশ সদস্য মোতায়ন করা হয়েছে বলে জানা গেছে।

মেলা উদযাপন কমিটির সার্বিক সহযোগীতায় থাকা ব‍্যক্তিবর্গ জানান, এবারে মেলায় জনসমাগম বেশি হবে। এবার অপ্রীতিকর কোনো ঘটনা ঘটবে না বলে আশা করছি। আর স্নানের এই দিনটি ১২বছর পর পর আসে। বুধবারে এই তিথি পরায় এটাকে বুধাষ্টমী বলে।

চিলমারী মডেল থানার অফিসার ইনর্চাজ মো. আতিকুর রহমান বলেন, আইন শৃঙ্খলা রক্ষার্থে এবার স্নান উৎসবে জেলা উপজেলা মিলে ২ থেকে ৩ স্তরে ৯০জন পুলিশ সদস্য মাঠে থেকে কাজ করে যাবেন। সেই সাথে যানজট নিরসনে কাজ করতে ট্রাফিক পুলিশও মাঠে থাকবে।
উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমান জানান, সরকারীভাবে অষ্টমীর স্নান মেলার স্থানে অস্থায়ী পুলিশ ক্যাম্প, বিশুদ্ধ পানীয় জলের জন্য নলকূপ স্থাপন, পোষাক পরিবর্তনের বুথ রয়েছে ৩৮টি। সেই সাথে মেলায় পয়ঃনিষ্কাশনের জন্য বেসরকারী ৭টি সংস্থা ৩৫টি অস্থায়ী পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি শতাধিক স্বেচ্ছাসেবক থাকছেন এই উৎসবে।

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।