রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০২:১৯ পূর্বাহ্ন
শিরোনামঃ
“প্রকাশিত সংবাদের প্রতিবাদ” জানিয়েছেন মজিবুর রহমান দেওয়ান কালিগঞ্জ প্রেসক্লাবের কার্য নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে  বকশীগঞ্জের মুনীরা বেগম জামালপুর জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত ভাঙ্গায় এখনও ছাত্রীদের ক্লাস নেন সেই “লম্পট” আজাদ! (পর্ব-১) মুন্সীগঞ্জে মামলার পলাতক আসামি গ্ৰেফতার। বকশীগঞ্জে ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে প্রাথমিক সহকারী শিক্ষকদের মানববন্ধন পদত্যাগী সভাপতি এখন মাঠে সরোব। তৃণমূল পর্যায়ে নেতা কর্মীদের ক্ষোপ । মুন্সীগঞ্জে টঙ্গীবাড়ীতে হত্যাচেষ্টার মামলার বাদীকে হত্যার হুমকি । মুন্সীগঞ্জে জেলার শ্রেষ্ঠ কাব শিক্ষক নির্বাচিত হলেন জিনিয়া ফেরদৌস । বকশীগঞ্জে এক দফা দাবিতে নার্স ও মিডওয়াইফারিদের স্মারকলিপি প্রদান

লৌহজংয়ের কৃষকদের আলুর জমি প্রস্তুত হয়নি চাষাবাদে ব্যাস্ত সময় পার করছেন কৃষকেরা।

রিপোর্টার নামঃ
  • আপডেট সময় বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২
  • ২৪৯ বার পঠিত

আসাদউজ্জামান, লৌহজং প্রতিনিধি :

মুন্সিগঞ্জের লৌহজংয়ে আলু রোপণের জন্য ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা।জেলার অনেক জায়গায় আলু রোপণ শুরু করে দিয়েছেন চাষিরা। উপজেলার ১০টি ইউনিয়নে এখন চলছে কৃষি জমি প্রস্তুতের কাজ। কৃষক মাঠে কাজ করছেন আর বাড়িতে নারীরাও বীজ আলু কাটায় ব্যস্ত। আগামী এক মাস ধরে আলুর আবাদ চলবে।

এখনও অনেক জমি আলু চাষাবাদে অনুপযোগি ও প্রস্তুত নয় বলে জানিয়েছেন কৃষকেরা। গত ৪/৫ বছর ধরে দেরিতে আলু রোপণ করতে হচ্ছে। দেরিতে আলু রোপনের অন্যতম কারণ হিসেবে ধরা হয় জলাবদ্ধতা। খালের প্রবেশ মুখে বালি পরে ভড়াট হওয়ায় সময় মতো জমির পানি নামতে পারছে না। অন্যান্য জেলা থেকে আসা শ্রমিকদের নিয়ে আর কয়েক দিন পর পুরোদমে আলু রোপণ উৎসবে মেতে উঠবে চাষিরা। এরই প্রস্তুতি হিসেবে এখন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হিমাগার থেকে বীজ আলু আনা, জমি পরিষ্কার ও চাষাবাদ করা হচ্ছে।
বুধবার বেলা ১০টার দিকে সরেজমিনে দেখা যায়, উপজেলা বৌলতলী ইউনিয়নের ধারার হাট গ্রাম, গাঁওদিয়া ইউনিয়নের ঘোলতুলী ও পালগাও গ্ৰামের কৃষকেরা আলু রোপণ করছেন। এ ছাড়া অনেককে জমি তৈরির কাজ করতে দেখা যায়। বেশির ভাগ নিচু জমি থেকে মেশিন দিয়ে পানি শুকাতে হচ্ছে চাষিদের। এর ফলে আলু রোপণে দেরি হচ্ছে।
উপজেলার বেশিরভাগ খাল বালু দিয়ে ভরাট ও দখল হয়ে গেছে। ফলে বর্ষায় পানি প্রবেশ করতে পারে, কিন্তু পানি বের হতে পারেনা। এখন যদি লৌহজংয়ের খাল গুলো অতিদ্রুত খনন করা যেতো তাহলে লৌহজংয়ের কৃষকেরা সঠিক সময়ে আলু রোপণ করতে পারতো।

উপজেলার কৃষি অফিস সূত্রে জানা যায়, আলু রোপণের আদর্শ সময় নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে ২৫ দিন পর্যন্ত। গত বছর লৌহজংয়ে আলু চাষ হয়েছে ৮ হাজার হেক্টর জমিতে।

লৌহজং উপজেলা কৃষি তোরণ বলেন, যাদের জমি শুকিয়ে গেছে, ধান কাটা শেষ হয়ে গেছে, তারা জমি পরিষ্কার করে আলু রোপণের প্রস্তুতি নিচ্ছেন। এ ছাড়া অনেকেই আলু রোপণ শুরু করে দিয়েছেন। আমরা কৃষকদের পরামর্শ দিচ্ছি আলু ছাড়া যেন অন্যান্য ফসলও রোপণ করে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ মো. শরিফুল ইসলাম জানান, খালগুলো ভড়াট হয়ে গেছে, পানি সরতে পারেনি। এখন আমাদের আলু,সরিষা, বাদামসহ অন্যান্য রবি ফসল লাগানোর কথা ছিল কিন্তু কৃষক তা লাগাতে পারছেনি। খালগুলোর মুখ বন্ধ হয়ে গেছে, পাশাপাশি পানি জলাবদ্ধ হয়ে পড়েছিল। এগুলো খাল খনন করতে হবে।সেই সাথে আমরা সরকারিভাবে কিছু উদ্যোগ নিয়েছি। আগামীতে লৌহজংয়ে ২৫/৩০ কিলোমিটার খাল খনন করা হবে।এ বিষয়ে রেজিলেশনের মাধ্যমে মন্ত্রণালয়ের পাঠানো হয়েছে। সার্ভে করা হবে। আশাকরি আগামী বছর থেকে আমাদের কৃষকরা উপকৃত হবে।

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।