রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
“প্রকাশিত সংবাদের প্রতিবাদ” জানিয়েছেন মজিবুর রহমান দেওয়ান কালিগঞ্জ প্রেসক্লাবের কার্য নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে  বকশীগঞ্জের মুনীরা বেগম জামালপুর জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত ভাঙ্গায় এখনও ছাত্রীদের ক্লাস নেন সেই “লম্পট” আজাদ! (পর্ব-১) মুন্সীগঞ্জে মামলার পলাতক আসামি গ্ৰেফতার। বকশীগঞ্জে ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে প্রাথমিক সহকারী শিক্ষকদের মানববন্ধন পদত্যাগী সভাপতি এখন মাঠে সরোব। তৃণমূল পর্যায়ে নেতা কর্মীদের ক্ষোপ । মুন্সীগঞ্জে টঙ্গীবাড়ীতে হত্যাচেষ্টার মামলার বাদীকে হত্যার হুমকি । মুন্সীগঞ্জে জেলার শ্রেষ্ঠ কাব শিক্ষক নির্বাচিত হলেন জিনিয়া ফেরদৌস । বকশীগঞ্জে এক দফা দাবিতে নার্স ও মিডওয়াইফারিদের স্মারকলিপি প্রদান

স্মৃতিধন্য মুন্সীগঞ্জ তথা বিক্রমপুর

মুন্সীগঞ্জ প্রতি‌নি‌ধিঃ
  • আপডেট সময় শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০২২
  • ১৮০ বার পঠিত

মুন্সীগঞ্জ প্রতি‌নি‌ধিঃ

ইতিহাস, ঐতিহ্য আর বহুকীর্তিমান মনীষীর স্মৃতিধন্য মুন্সীগঞ্জ তথা বিক্রমপুর। এই জনপদে বাংলার বহুকীর্তিমান ব্যক্তির জন্ম হয়েছে। এ জেলার প্রাচীন নিদর্শন সমূহের সাথে জড়িয়ে রয়েছে হাজারো গৌরব গাঁথা ইতিহাস। এর চারপাশ দিয়ে বয়ে গেছে প্রমত্তপদ্মা, মেঘনা, ধলেশ্বরী ও ইছামতী নদী। পদ্মা নদী নানা চ্যালেঞ্জ তৈরি করলেও বিক্রমপুরের মানুষের কাছে গৌরবের। পদ্মা নদীর উপরেই নির্মান হয়েছে স্বপ্নের পদ্মা সেতু। আর পদ্মার ইলিশ এই অঞ্চলের ঐতিহ্য। বিক্রমপুরের ইতিহাস আর ঐতিহ্যকে লালন করে সমগ্র বিশ্বে ও বাংলাদেশে বসবাসরত মুন্সীগঞ্জ বিক্রমপুরের কৃতি সন্তান, বিক্রমপুরের প্রজন্ম ও বিক্রমপুরের কৃষ্টি কালচার কে ভালোবাসে এমন দেশ প্রেমিক সন্তান দের মধ্যে সেতু বন্ধন, ভাতৃত্ব বোধ ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে একদল দক্ষ, মেধাবী ও নিবেদিত কৃতি সন্তানদের উদ্যোগে ২০১৩ সালে ভারত সফরে মধ্য দিয়ে আত্মপ্রকাশ হয় “প্রজন্ম বিক্রমপুর” সংগঠনটি। পরবর্তীতে ২০২০ সালে ইলিশ উৎসব উদযাপন করার মধ্য দিয়ে ব্যাপক ভাবে প্রকাশ পায়।

বিক্রমপুরের বিভিন্ন পর্যায়ের অবদান রাখা সাংগঠনিক ব্যক্তিত্ব ও কৃতি সন্তানদের নেতৃত্বে প্রজন্ম বিক্রমপুরের কার্যক্রম কে সামনে এগিয়ে নিতে আরো সহায়তা করছেন অনেক সম্মানিত অতিথি ও সদস্যবৃন্দ। সংগঠন টির মুল লক্ষ্য: ১! বিক্রমপুরের সন্তান ও বিক্রমপুরের প্রজন্মদের মধ্যে সেতুবন্ধন এবং ভাতৃত্ব বোধ সৃষ্টি করা। ২! বিক্রমপুরের শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে উন্নয়ন ৩! বিক্রমপুরের ঐতিহ্যবাহী ও দর্শনীয় স্থান সমূহ সংরক্ষণ। ৪! বিক্রমপুরের পরিকল্পিত বাসস্থান ও পদ্মার পাড়ে আধুনিক বিক্রমপুরের মডেল নগরী বাস্তবায়ন । বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও স্বাধীনতার ৫০ বছর পূর্তি বরষে বিক্রমপুরের ঐতিহ্য ও গর্ব বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর বাড়িতে আজ ৩০ডিশেম্বর-২২, শুক্রবার উদযাপিত হতে যাচ্ছে বিক্রমপুর বাসীদের মিলন মেলার মহোৎসব “বিক্রমপুর দিবস-২০২২”।

উৎসবে রয়েছে বিক্রমপুরের ইতিহাস ও ঐতিহ্যবাহী নিয়ে জাতীয় নেতৃবৃন্দের আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, খাওয়া দাওয়া, আড্ডা, মেলা এবং বিক্রমপুর বাসীর মাঝে জনসচেতনতা সৃষ্টি করা হয়। সবার অক্লান্ত পরিশ্রম ও ভালবাসায় প্রজন্ম বিক্রমপুর আজ পুষ্পে পল্লবে এক মহীরূপে। দেশ ও সমাজের প্রয়োজনে সাধারণ মানুষের কল্যাণে “প্রজন্ম বিক্রমপুর” সর্বদা পাশে রয়েছে। প্রজন্ম থেকে প্রজন্মের সেতু বন্ধন ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে তোলার এই মূলমন্ত্র বাস্তবায়নে আমরা প্রজন্ম বিক্রমপুর আছি আপনাদের পাশে। বলরাম বাহাদুর কো-অডিনেটর প্রজন্ম বিক্রমপুর ।

( সংগৃহীত)

 

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।