শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:৩০ পূর্বাহ্ন
শিরোনামঃ
সাতক্ষীরা সদর সাব রেজিষ্ট্রারেরর কার্যালয় থেকে সরকারী নথি চুরি: ধলবাড়িয়া ইউপি চেয়ারম্যানসহ ৫ জন গ্রেপ্তার কালিগঞ্জের দক্ষিণ শ্রীপুর ইউনিয়নে জামায়াতের উদ্যোগে যুব সমাবেশ অনুষ্ঠিত স্বৈরাচার ফ্যাসিস্টদের প্রেতাত্মারা এখনও সমাজে রয়েছে রিজভী  মুন্সীগঞ্জে আন্ত:জেলা ডাকাত চক্রের ৮ সদস্য অভিযানে গ্রেপ্তার মুন্সীগঞ্জে পুলিশ লাইন্সে বিভাগীয় পদোন্নতি পরীক্ষা প্যারেড অনুষ্ঠিত। মোল্লাহাট উপজেলা শাখার তৃণমূল সম্মেলন, ইসলামী শ্রমিক আন্দোলন বাংলাদেশ হাটহাজারীতে ২২ হাজার ৮২৮ জনকে বিনামূল্যে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী ভ্যাকসিন দিবে সরকার মোল্লাহাটে স্বেচ্ছাসেবক দলের আয়োজনে গনসংযোগ ও লিফলেট বিতরণ অনুষ্ঠিত গজারিয়ায় ইসলামী আন্দোলন বাংলাদেশের গণ সমাবেশ অনুষ্ঠিত পাটকেলঘাটায় চিহ্নিত মাদক ব্যাবসায়ী ১কেজি গাঁজা সহ গ্রেফতার

হাটহাজারীতে ২২ হাজার ৮২৮ জনকে বিনামূল্যে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী ভ্যাকসিন দিবে সরকার

রিপোর্টার নামঃ
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪
  • ১৩ বার পঠিত

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি, মোহাম্মদ সোলাইমান,

চট্টগ্রামের হাটহাজারীতে ২২ হাজার ৮২৮ জনকে বিনামূল্যে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী ভ্যাকসিন দিবে সরকার। আগামী ২৪ তারিখ থেকে এই কার্যক্রম শুরু হবে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম মশিউজ্জামানের সভাপতিত্বে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী ভ্যাকসিন বিষয়ক প্রচারণায় এ তথ্য জানানো হয়।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ১০ বছর থেকে শুরু করে ১৪ বছর বয়সী কিশোরীদের ৫ম শ্রেণী থেকে নবম শ্রেণীর ছাত্রীদের এ ভ্যাকসিন প্রয়োগ করা হবে। একইসাথে যারা শিক্ষার্থী নয় কিংবা কোন কারণে শিক্ষা প্রতিষ্ঠানে নিতে না পারলে তারা উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে এসে এ ভ্যাকসিন প্রয়োগ করতে পারবেন। ১৮ দিনের এ ক্যাম্পেইন টানা ১০ দিন স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান এবং পরের ৮ দিন উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে চলবে। স্বস্ব প্রতিষ্ঠান শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনপূর্বক এ কার্যক্রম পরিচালনা করবেন।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, দীর্ঘদিন পরে হলেও আমাদের দেশের নারীদের বিশেষ করে কিশোরীদের জন্য সুখবর। জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে ভ্যাকসিন এইচপিভি টিকা বের হয়েছে। যদিও সবার দ্বারে এ ভ্যাকসিন পৌঁছানো এবং কিশোরীদের অভিভাবকদের স্বদিচ্ছায় এ ভ্যাকসিন পুশ করা অত্যন্ত চ্যালেঞ্জিং।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রশ্মি চাকমার পরিচালনায় প্রচারণায় বক্তারা আরও বলেন, নির্দিষ্ট সময়ে লক্ষ্যমাত্রানুযায়ী ভ্যাকসিন প্রয়োগে মাঠে প্রচুর সচেতনার বিকল্প নাই। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সেমিনার, শুক্রবার মসজিদের খুৎবায়, সামাজিক অনুষ্ঠানে এ বিষয়ে অভিভাবকদের সচেতন করতে হবে। সামাজিক যোগাযোগমাধ্যম এ প্রচারণার একটি অন্যতম অংশ বলেও বক্তারা উল্লেখ করেন।

জরায়ুমুখে ক্যান্সারের লক্ষণ উল্লেখ করে ডা. রশ্মি চাকমা বলেন, নারীদের অতিরিক্ত সাদা স্রাব, দুর্গন্ধযুক্ত স্রাব, অতিরিক্ত অথবা অনিয়মিত রক্তস্রাব, শারীরিক মিলনের পর রক্তপাত, মাসিক পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ার পর পুনরায় রক্তপাত এবং কোমর-তলপেট-উরুতে ব্যথা। লজ্জা নয় এ ধরনের লক্ষণ দেখা গেলেই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। না হয় পরবর্তীতে মৃত্যুকে আলিঙ্গণ করতে হবে। তাই মরনব্যাধি এ রোগ থেকে বাঁচতে প্রতিরোধী এ ভ্যাকসিন নেয়া অতী জরুরী। এ ভ্যাকসিন সম্পূর্ণ বিনামূল্যে বলে জানান তিনি।

অনুষ্ঠানে সমাজসেবা কর্মকর্তা মো. মুজাহিদুল ইসলাম, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রোজিনা রহমান, মডেল থানার অফিসার ইনচার্জ মো. হাবিবুর রহমান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কার্যালয়ের সুপারভাইজার মো. মোসলেম উদ্দিন, হাটহাজারী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আরিফুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার মো. মহিউদ্দিন সাংবাদিক সোলাইমান প্রমূখ।

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।