শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
রায়পুরা উপজেলা পরিষদ নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়ন দাখিল ১লা মে শ্রমিক দিবস উপলক্ষে সাধারণ মানুষের পাশে রেজা মানব কল্যাণ ফাউন্ডেশন মোল্লাহাটে ২ কেজি  গাঁজাসহ মাদক কারবারি আটক রাউজানে যুবলীগের উদ‍্যোগে তীব্র তাপদাহে ফলমূল, শরবত ও ছাতা বিতরণ সাতক্ষীরায় কৃষকদের মাঝে উন্নত কৃষি যন্ত্র ভর্তুকি মূল্যে বিতরণ সাতক্ষীরায় রাসায়নিক মিশ্রিত ১ ট্রাক আম বিনষ্ট বঙ্গমাতা সাংস্কৃতিক জোট সাতক্ষীরা সদর থানা কমিটি গঠন তীব্র তাপদাহে চারঘাট উপজেলার পাখা পল্লীতে বেড়েছে কর্মব্যস্ততা সাতক্ষীরা সদর রেজিস্ট্রি অফিসে জনসাধারণের মাঝে শরবত বিতরণ জিএমপি বাসব থানার বিশেষ অভিযানে, গাজীপুরে অপহরণের ২৯ দিন পর ৮ মাসের শিশু উদ্ধার অপহরণকারী গ্রেফতার

সৌদিতে নতুন বিশাল গ্যাস ক্ষেত্র আবিষ্কার

আব্দুল্লাহ আল মামুন, নিজস্ব প্রতিবেদকঃ 
  • আপডেট সময় মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৩৭ বার পঠিত

 

আব্দুল্লাহ আল মামুন, নিজস্ব প্রতিবেদকঃ 

সৌদি আরবে গ্যাসের বিশাল একটি ক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। দেশটির রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকোর জুফুরাহ ফিল্ডে এর সন্ধান পাওয়া গেছে ।

গ্যাস ক্ষেত্রটি ১৭ হাজার বর্গ কিলোমিটারজুড়ে অবস্থিত।


রবিবার সৌদি জ্বালানিমন্ত্রী প্রিন্স আবদুলআজিজ বিন সালমান জানান, ওই উপকূলীয় ক্ষেত্রে অতিরিক্ত ১৫ ট্রিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক ফুট প্রাকৃতিক গ্যাস এবং ২ বিলিয়ন ব্যারেল কনডেনসেট পাওয়া গেছে।

তিনি জানান, নতুন আবিষ্কারের ফলে জুফুরাহ ক্ষেত্রে গ্যাসের মজুত ২২৯ ট্রিলিয়ন কিউবিক ফুট এবং ৭৫ বিলিয়ন ব্যারেল কনডেনসেট নিশ্চিত হয়েছে।

জুফুরাহ ‘আনকনভেনশনাল’ ক্ষেত্রটি সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদশের ঘাওয়ার তেলক্ষেত্রের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।

জুফুরাহর প্রাকৃতিক গ্যাসের উৎপাদন ২০৩০ সাল নাগাদ শেল গ্যাসের দিনে উৎপাদন ২ বিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক ফুট বাড়াবে বলে আশা করা হচ্ছে। ২০২৫ সাল নাগাদ এই উৎপাদন হতে পারে দিনে ২০০ মিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক ফুট। এছাড়া দিনে ৪১৮ মিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক ফুট ইথেন এবং ৬৩০,০০০ ব্যারেল গ্যাস লিকুইড এবং কনডেনসেট পাওয়া যাবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।