বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:০৭ অপরাহ্ন
শিরোনামঃ
মুন্সীগঞ্জে টঙ্গীবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী আরিফ হাওলাদার (হেলিকপ্টার) মার্কা পেয়েছেন । কালিগঞ্জের কুশুলিয়া দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি হলেন কাজী সজল মুন্সীগঞ্জে টঙ্গীবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী মাহবুবুর রহমান (মটর সাইকেল মার্কা) পেলেন। কালিগঞ্জে গাজী মিজানুর রহমান আবার ও উপজেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত টঙ্গীবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীরা কে কোন প্রতীক পেলেন কালিগঞ্জ বিষ্ণুপুরে অজ্ঞাতনামা ব্যাক্তির কঙ্কাল উদ্ধার করেছে থানা পুলিশ।  তাহিরপুর উপজেলা চেয়ারম্যান প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন খান এর গণসংযোগ ভাঙ্গা উপজেলা আওয়ামী লীগের মত বিনিময় সভা অনুষ্ঠিত নেত্রজল সাহিত্য ম্যাগাজিন পত্রিকার কেন্দ্রীয় কমিটি গঠন গজারিয়ায় শ্রমিক মালিক উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা ও র‍্যালি

রংপুর বিভাগের আট জেলার ক্ষুদে শিক্ষার্থীদের নতুন বই পেতে উচ্ছাস

মোঃ শফিকুল ইসলাম, স্টাফ রিপোর্টারঃ
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর, ২০২৩
  • ১১৯ বার পঠিত

 

মোঃ শফিকুল ইসলাম, স্টাফ রিপোর্টারঃ

নতুন বই পাওয়ার জন্য অধির আগ্রহে অপেক্ষা করছে এবং উচ্ছাস বিরাজ করছে। রংপুর বিভাগের ৮ জেলার ক্ষুদে শিক্ষার্থীরা। আগামী বছরের প্রথম দিনে তাদের মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।
এরই মধ্যে এ বিভাগের শতভাগ পাঠ্যপুস্তক জেলা ও উপজেলাগুলোতে পৌঁছে গেছে।

রংপুর বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদফতরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মো. মুজাহিদুল ইসলাম জানান, এ বিভাগের ৮ জেলায় মোট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৯ হাজার ৫৪৪টি। এসব স্কুলে শিক্ষার্থীর সংখ্যা রয়েছে ১৪ লাখ ৪৩ হাজার ৩৬০ জন। এর পাশাপাশি বিভিন্ন ক্যাটাগরি স্কুলের শিক্ষার্থী রয়েছে ১৪ লাখ ৮৪ হাজার ৯৭ জন। ফলে মোট শিক্ষার্থীর সংখ্যা ২৯ লাখ ২৭ হাজার ৪৫৭ জন।

এতে প্রাক প্রাথমিক শিক্ষার্থীর সংখ্যা ৪ লাখ ৭৯ হাজার ৮৮, প্রথম শ্রেণিতে ৫ লাখ ৪৬ হাজার ২১২, দ্বিতীয় শ্রেণিতে ৫ লাখ ৩৩ হাজার ৬৯২, তৃতীয় শ্রেণিতে ৪ লাখ ৯৯ হাজার ৮৩৩, চতুর্থ শ্রেণিতে ৪ লাখ ৫৬ হাজার ৪১৭ এবং পঞ্চম শ্রেণিতে ৪ লাখ ১১ হাজার ৩১৫ জন।

প্রাক প্রাথমিকে আমার বই নামে একটি করে পাঠ্যপুস্তক ও খাতা দেওয়া হবে। প্রথম ও দ্বিতীয় তিনটি করে পাঠ্যপুস্তক এবং তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের মাঝে ছয়টি করে পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।

তিনি জানান, রংপুর বিভাগের ৮ জেলায় ২৯ লাখ ২৭ হাজার ৪৫৭টি পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। এরমধ্যে পঞ্চগড় জেলায় ৬৬৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৯৫ হাজার ৪৭ জন ও অন্য ক্যাটাগরির স্কুলে ৭১ হাজার ৫৩০ শিক্ষার্থীসহ মোট শিক্ষার্থী ১ লাখ ৬৬ হাজার ৫৭৭ জন, ঠাকুরগাঁও জেলায় ৯৯৯টি স্কুলের মধ্যে ১ লাখ ২২ হাজার ৪৭ জন শিক্ষার্থী ও অন্য ক্যাটাগরির ১ লাখ ১৪ হাজার ৩৩০ জন শিক্ষার্থীসহ মোট ২ লাখ ৩৬ হাজার ৭৭৭, দিনাজপুর জেলায় ১ হাজার ৮৭১টি স্কুলে ২ লাখ ৫২ হাজার ৭৫৯ ও অন্য ক্যাটাগরির ২ লাখ ১৬ হাজার ৭৬৯, নীলফামারী জেলায় ১ হাজার ৮৫টি স্কুলে ১ লাখ ৮০ হাজার ৩১৯ ও অন্য ক্যাটাগরির ২ লাখ ৭৭ হাজার ২৬৮ শিক্ষার্থীর মাঝে ৪ লাখ ২৭ হাজার ৫৮৭।

এছাড়া রংপুর জেলায় ১ হাজার ৪৫৬টি স্কুলে ২ লাখ ২৮ হাজার ৩৭২ ও অন্য ক্যাটাগরির ৩ লাখ ৪ হাজার ৪১ শিক্ষার্থীর মাঝে ৫ লাখ ৩২ হাজার ৪১৩টি পাঠ্যপুস্তক, লালমনিরহাট জেলায় ৭৬৩টি স্কুলে ১ লাখ ২০ হাজার ২৭১ ও অন্য ক্যাটাগরির ১ লাখ ১০ হাজার ২২১ শিক্ষার্থীর মাঝে ২ লাখ ৩০ হাজার ৯৯২টি পাঠ্যপুস্তক, কুড়িগ্রাম জেলায় ১ হাজার ২৪০টি স্কুলে ২ লাখ ১৬ হাজার ৯৮৩ জন ও অন্য ক্যাটাগরির স্কুলে ১ লাখ ৩৩ হাজার ৯৪৮ জন শিক্ষার্থীর মাঝে ৩ লাখ ৫০ হাজার ৯৩১টি পাঠ্যপুস্তক এবং গাইবান্ধা জেলায় ১ হাজার ৪৬৬টি স্কুলে ২ লাখ ২৭ হাজার ৫৬২ ও অন্য ক্যাটাগরির স্কুলে ২ লাখ ৮৫ হাজার ৮৯০ শিক্ষার্থীর মাঝে ৫ লাখ ১৩ হাজার ৪৫২টি পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।

রংপুর বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদফতরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মো. মুজাহিদুল ইসলাম জানান, রংপুর বিভাগের ৮ জেলা ও উপজেলায় শতভাগ পাঠ্যপুস্তক পৌঁছে গেছে।
এখন শুধু মাত্র বিতরণ কর্মসূচির অপেক্ষা মাত্র।

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।