বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:১৭ অপরাহ্ন
শিরোনামঃ
মুন্সীগঞ্জে টঙ্গীবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী আরিফ হাওলাদার (হেলিকপ্টার) মার্কা পেয়েছেন । কালিগঞ্জের কুশুলিয়া দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি হলেন কাজী সজল মুন্সীগঞ্জে টঙ্গীবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী মাহবুবুর রহমান (মটর সাইকেল মার্কা) পেলেন। কালিগঞ্জে গাজী মিজানুর রহমান আবার ও উপজেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত টঙ্গীবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীরা কে কোন প্রতীক পেলেন কালিগঞ্জ বিষ্ণুপুরে অজ্ঞাতনামা ব্যাক্তির কঙ্কাল উদ্ধার করেছে থানা পুলিশ।  তাহিরপুর উপজেলা চেয়ারম্যান প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন খান এর গণসংযোগ ভাঙ্গা উপজেলা আওয়ামী লীগের মত বিনিময় সভা অনুষ্ঠিত নেত্রজল সাহিত্য ম্যাগাজিন পত্রিকার কেন্দ্রীয় কমিটি গঠন গজারিয়ায় শ্রমিক মালিক উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা ও র‍্যালি

সালথায় গম চাষে আগ্রহ বাড়ছে চাষিদের

আকাশ সাহাঃ সালথা (ফরিদপুর) প্রতিনিধিঃ
  • আপডেট সময় বুধবার, ২৭ মার্চ, ২০২৪
  • ১০৬ বার পঠিত

 

আকাশ সাহাঃ সালথা (ফরিদপুর) প্রতিনিধিঃ

পাট পেঁয়াজের রাজধানী খ্যাত ফরিদপুরের সালথা উপজেলা।পেঁয়াজ মৌসুমে মাঠের পর মাঠ শুধু পেঁয়াজ আর পেঁয়াজ। তবে পেঁয়াজের দামের দরপতন ও খরচ বৃদ্ধির ফলে ফরিদপুরের সালথায় বেড়েছে গমের চাষ। এক সময়ে গমের চাষ কমে গেলেও গত মৌসুমে ও চলতি মৌসুমে গম চাষে আগ্রহ বেড়েছে গম চাষিদের।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর প্রায় ৮ হাজার কৃষক তাদের ৮৮০ হেক্টরের বেশি জমিতে গমের চাষ করেছে। যা গত বছরের চেয়ে ৩০ হেক্টর বেশি। গত কয়েক মৌসুম লক্ষ করলে দেখা ২০২১-২২ অর্থ বছরে ৭৯২ হেক্টর জমিতে গমের চাষ হয়ে যা লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। তবে সরকারি প্রণোদনা বৃদ্ধি, পেঁয়াজের দরপতন ও পেঁয়াজ চাষে খরচ বৃদ্ধির ফলে গত মৌসুম ও চলতি মৌসুমে উপজেলায় বেড়েছে গমের চাষ।

কয়েকজন চাষির সাথে কথা হলে তারা জানায়৷ উপজেলায় পেঁয়াজ চাষে কৃষকের আগ্রহ বেশি, তবে গত কয়েক মৌসুমে পেঁয়াজের দামের দরপতন, পেঁয়াজ চাষে কৃষকের খরচ বৃদ্ধি, অসময়ে বৃষ্টির ফলে কৃষক পেঁয়াজের পর ২য় ফসল হিসেবে গম চাষ করছে। লাভ কম হলেও গম চাষে কৃষকের কখনো লোকসান হয় না। সারা বছর সংরক্ষণ করা যায়। গম চাষ কিছুটা কষ্টকর হলেও কৃষির আধুনিকায়নে গম কাটা ও মাড়াই করা সহজতর হয়েছে তাছাড়া আবহাওয়া অনুকুলে থাকায় গম চাষে আগ্রহ বাড়ছে চাষিদের।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সুদর্শন সিকদার বলেন, কৃষির আধুনিকায়ন ও পেঁয়াজে লোকসানের কারণে উপজেলার কৃষকদের মাঝে গম চাষ বৃদ্ধি পেয়েছে। চলতি মৌসুমে প্রায় ৮৮০ হেক্টর জমিতে গমের চাষ হয়েছে। এবছর গম চাষে আমাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। গম চাষে প্রণোদনা হিসেবে ৪শ জন কৃষকের মাঝে বিনামূল্যে গমের বীজ ও রাসায়নিক সার প্রদান করা হয়েছে। তাছাড়া আমাদের উপ-সহকারী কৃষি অফিসারগন নিয়মিত খোঁজ খবর নিচ্ছেন। যেকোন ফসল উৎপাদনে উপজেলা কৃষি অফিস কৃষকের পাশে আছে।

সাংবাদ পড়ুন ও শেয়ার করুন

আরো জনপ্রিয় সংবাদ

© All rights reserved © 2022 Sumoyersonlap.com

Design & Development BY Hostitbd.Com

কপি করা নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ।